করোনাজাতীয়

করোনা রোগীর চিকিৎসায় রোবট

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সেবা দিতে গিয়ে নার্স, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরাও অসুস্থ হচ্ছেন। অনেকে মারাও গেছেন। করোনাযুদ্ধে সেই সামনের সারির যোদ্ধাদের সাহায্যার্থে এবার রোবট বানিয়েছেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

তারা দাবি করছেন, এ রোবটকে রিমোটের সাহায্যে কন্ট্রোল করা যাবে। ভাইরাস সংক্রমিত কোনো ব্যক্তির সংস্পর্শে না গিয়েও তাকে প্রয়োজনীয় দ্রব্যাদি যেমন ওষুধ, খাদ্য সরবারাহ করা যাবে। এছাড়া চিকিৎসকের বিকল্প হিসেবে রোবটটি কাজ করতে সক্ষম।

রোবটটির উদ্ভাবক পাঁচ শিক্ষার্থী হলেন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০তম ব্যাচের শিক্ষার্থী শাকির আহমেদ শুভ, তানভীর আহমেদ সৌরভ, আবদুল্লাহ তামীম, খালিদ সাইফুল্লাহ এবং সোহানুর রহমান।

রোবটটি তৈরির প্রকল্পের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন একই বিভাগের প্রভাষক গোলাম শাহরিয়ার। তিনি বলেন, রোবটের সঙ্গে একটি অ্যান্ড্রয়েড ফোন সংযুক্তিকরণের মাধ্যমে অনলাইন যোগাযোগ ও বিভিন্ন তথ্য আদান-প্রদান করা সম্ভব।

গোলাম শাহরিয়ার আরো জানান, এতে সংযুক্ত ক্যামেরা ও রিমোট কন্ট্রোলের মাধ্যমে বিভিন্ন দ্রব্যাদি পরিবহন করা যাবে। বিশ্বের যেকোনো স্থানে বসে শুধুমাত্র একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমে এটিকে নিয়ন্ত্রণ সম্ভব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button