আন্তর্জাতিক

ভারত ও চিনের সীমান্ত সংঘাত, প্রতিক্রিয়া আমেরিকার

ভারত ও চীন এক মাসেরও বেশি সময় ধরে লাদাখের বিরোধপূর্ণ সীমান্তে মুখোমুখি অবস্থান নিয়েছে। এশিয়ার দুই সামরিক পরাশক্তি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৫ হাজার ফুট উচ্চতায় এই অবস্থানের রয়েছে। এতে গত এক মাসে প্রায়ই উভয় দেশের সেনারা সংঘর্ষে জড়িয়ে পড়ছে। এত দিন ছোটখাটো সংঘর্ষে আহতের ঘটনা ঘটলেও এবার প্রাণ ঝরলো। করোনা ভাইরাস পরিস্থিতিতেও দুই দেশের এমন সংঘর্ষের খবরে লাদাখে মনযোগ গোটা বিশ্বের। খবর ইউএস নিউজ।

তবে এই মুহূর্তে গোটা বিশ্ব যখন করোনার হাত থেকে কীভাবে রক্ষা পাওয়া যাবে তার চেষ্টা চালিয়ে যাচ্ছে সেখানে অন্যদিকে চীন, ভারত-চীন সীমান্তে উত্তেজনা সৃষ্টি করছে। আর এরকম এক পরিস্থিতিতে ভারতকেই পক্ষ দিচ্ছে আমেরিকা।

“ভারত ও চিনের সীমান্ত সংঘাত সংক্রান্ত পরিস্থিতির দিকে নজর রেখে চলা হচ্ছে বলে জানিয়েছে আমেরিকা। সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের প্রতি তাদের সমর্থনের কথাও জানিয়েছে আমেরিকা।”

এবার প্রায় ৪৫ বছর পর সোমবার (১৫ জুন) রাতে এমন এক সংঘর্ষ ঘটলো, যেখানে প্রাণহানি হয়েছে। ষাটের দশকে দুই শক্তিধর সেনাবাহিনীর একমাত্র যুদ্ধটি সংঘটিত হয়। পরে ১৯৭৫ সালে অরুণাচল প্রদেশে এক সংঘর্ষে ৪ ভারতীয় সেনা প্রাণ হারায়। এর পরে দুই দেশের সেনারা ছোটখাটো সংঘর্ষে জড়ালেও কোন প্রানহানির ঘটনা ঘটেনি।

সোমবার রাতে লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত ও চীনের সৈন্যরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। মঙ্গলবার প্রথমে ভারতের সেনাবাহিনী এক বার্তায় জানায়, ওই সংঘর্ষে এক কর্নেল সহ তিন ভারতীয় সেনা নিহত হয়েছে। পরে মঙ্গলবার সন্ধায় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো খবর প্রকাশ করে, সোমবারের সংঘর্ষে ভারতের ২০ জন সেনা নিহত হয়েছে। ঘটনাস্থলে তিন জন ও মারাত্মক জখম হওয়ায় বাকি ১৭ জনের মৃত্যু হয়। একই সংঘর্ষে অন্তত ৪৩ চীনা সৈন্য গুরুতর জখম বা নিহত হয়েছে বলেও জানানো হয়।

একইদিন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়েছে, ভারতীয় সেনাবাহিনী সীমান্ত পার হওয়ায় এ সংঘর্ষ বাধে। বেইজিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্রকে চীনের সৈন্য হতাহতের ব্যাপারে সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি জবাবে বলেন, ‘এ বিষয়ে কোন তথ্য জানা নেই’।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার সন্ধ্যায় এক বিবৃতিতে এ বিষয়ে চীনকে কড়া বার্তা দেওয়া হয়। ওই বিবৃতিতে বলা হয়, সীমান্তে উত্তেজনা প্রশমনে আলোচনায় মাঝেই চীন সমঝোতা লঙ্ঘন করেছে। গালওয়ান উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বদলাতে গিয়েছিল চীন। ফলে সংঘর্ষ অনিবার্য হয়ে ওঠে। ভারত অভিযোগ করে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শান্তি ফেরাতে যে উচ্চ পর্যায়ের বৈঠক চলছে তাতে যেসব সমঝোতা হয়েছে তা মেনে চলছে না চীন। দেশটি যদি সমঝোতা মেনে চলত তবে সংঘর্ষ এড়ানো যেত।

এদিনই চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘পরিস্থিতি আরও ভয়াবহ না করতে যে কোনো ধরনের এক তরফা পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকতে হবে ভারতকে। ভারত তার সেনাবাহিনীকে নিয়ন্ত্রণে রাখতে হবে।’

কয়েক দশক ধরে এশিয়ার দুই সামরিক পরাশক্তি সীমান্ত বিরোধে জড়িয়ে আছে। ভারত এবং চীনের মধ্যে প্রায় ৩ হাজার ৫০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত এলাকা রয়েছে। এ সীমান্তের বিভিন্ন পয়েন্টে দুই দেশ প্রায়ই উত্তেজনা সৃষ্টি করে থাকে। সম্প্রতি পরমাণু ক্ষমতাসম্পন্ন দুই প্রতিবেশীর এ সীমান্তে উত্তেজনা বিরাজ করছে।

ভারত অবহেলিত সীমান্ত অঞ্চলের উন্নয়নে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পাশেই ২০২২ সাল নাগাদ ৬৬টি নতুন সড়ক নির্মাণের ঘোষণা দেয়। এরই মধ্যে গত অক্টোবরে গালওয়ান উপত্যকার কাছে একটি সড়ক নির্মাণ শেষ করে ভারত। এ সড়কটি দৌলত বেগ অল্ডি বিমান ঘাঁটির সঙ্গে সংযোগ স্থাপন করেছে। এর ফলে ওই অঞ্চলে চলাচলে সুবিধা পাচ্ছে ভারতীয় সেনাবাহিনী। সড়ক নির্মাণের পরপরই চীন ক্ষিপ্ত হয়। চীন সীমান্ত এলাকায় সেনা বাড়িয়ে বিতর্কিত অঞ্চলে অবকাঠামো নির্মাণ শুরু করে। এতে দুই শক্তিধর রাষ্ট্রের ওই সীমান্তে উত্তেজনা বাড়ে।

বছরের শুরু থেকেই সীমান্তে দুই শক্তিশালী সেনাবাহিনী মুখোমুখি অবস্থান নেয়। ভারত দাবি করে, সীমান্ত লঙ্ঘন করে বিতর্কিত অঞ্চলে ঘাটি গেড়েছে চীনের সেনারা। মে মাসের শুরুতেই পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকা, নাকুলা এবং প্যাগং লেকের পাশে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা লঙ্ঘন করে কয়েক কিলোমিটার ঢুকে কমপক্ষে ১০০টি তাঁবু গেড়ে অবস্থান নেয় চীন। এর জবাবে ওই অঞ্চলে সেনা বাড়ায় ভারত। আর এতেই দুই শক্তিধর রাষ্ট্রের সীমান্তে উত্তেজনা তুঙ্গে উঠে। এর জেরে গেল মে মাসে দুই দেশের প্রায় শতাধিক জওয়ান হাতাহাতি সংঘর্ষে লিপ্ত হয়েছিলেন। সেসময় উভয় দেশের জওয়ানরা জখম হয়েছিলেন।

উভয় দেশই এ অঞ্চলকে অর্থনৈতিক ও সামরিক কৌশলগত কারণে গুরুত্বপূর্ণ মনে করে। দুই দেশ যদি ছাড় না দেয় তবে এ অঞ্চলকে কেন্দ্র করে বড় সংঘর্ষের আশঙ্কা তৈরি হচ্ছে। এর আগে ১৯৬২ সালে দুই দেশের মধ্যে সীমান্ত বিরোধ নিয়ে যুদ্ধ হয়েছিলো।

অর্থনৈতিক ও সামরিক শক্তিধর দুই দেশে প্রায় তিনশো কোটি মানুষের বাস। এই দুই পরাশক্তি যদি দ্রুত উত্তেজনা প্রশমন না করে তবে এর প্রভাব পড়বে গোটা অঞ্চলে। মঙ্গলবার ভারত জানিয়েছে, উত্তেজনা প্রশমনের চেষ্টা চলছে। সম্প্রতি দুই দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উত্তেজনা নিরসনে বারবার বৈঠকে বসছেন। উত্তেজনা কমাতে ধাপে ধাপে সেনা কমানোর উপায় সম্পর্কে দুই দেশ ৬ জুনে অনুষ্ঠিত এক বৈঠকে একমত হয়।

মূলত চীন ও ভারতের মধ্যে প্রকৃত নিয়ন্ত্রণরেখা অর্থাৎ লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল বা এলএসি খুবই দুর্বল। আর সেটি দুর্বল হওয়ার বড় কারণ হচ্ছে, দুদেশের মধ্যে বেশ কয়েকটি নদী, হ্রদ ও শৈলপ্রবাহ প্রবাহিত হচ্ছে। যাতে করে অনেক সময়ই সীমানা বদলে যায়। আর নদী, হ্রদ ও শৈলপ্রবাহের কারণে হুটহাট সীমানা বদলে যাওয়া দেশ দুটির মধ্যে ভবিষ্যতেও এভাবেই সংঘর্ষ উস্কে দিতে পারে বলে মনে করা হয়।

সম্প্রতি ভারত লাদাখের একেবারে প্রত্যন্ত এলাকায় একটি নতুন রাস্তা নির্মাণ করেছে। যাতে করে সীমান্তে কোনও সংঘর্ষ হলে দিল্লি খুব সহজেই সেখানে সৈন্য ও প্রয়োজনীয় মালামাল পাঠাতে পারবে। ওই এলাকার অবকাঠামো ভারত নতুন করে ঢেলে সাজাতে চাওয়াতেই চীন ক্ষিপ্ত হয়ে উঠেছে বলে বিশ্লেষকরা মনে করছেন।

১৯৭৫ সালের পর এবারই দুই দেশের মধ্যে সামরিক সংঘাতে প্রাণহানি দেখছে বিশ্ব। ওইসময় অরুণাচল প্রদেশে ভারত-চীন সীমান্তের খুব কাছে চীনা বাহিনীর চালানো এক হামলায় ভারতের আসাম রাইফেলসের ৪ জওয়ান নিহত হয়েছিল।চীন-ভারতের মধ্যে একমাত্র যুদ্ধটি হয়েছিল ১৯৬২ সালে। সেবার চীনের কাছে পরাজিত হয়েছিল ভারত।

ভারত বরাবরই অভিযোগ করে আসছে, চীন তাদের ৩৮ হাজার বর্গকিলোমিটার ভূখণ্ড দখল করে রেখেছে। গত তিন দশকে বিরোধপূর্ণ ভূখণ্ড ও সীমান্ত সংকট নিয়ে বেশ কয়েক দফা আলোচনাও হয়েছে।

এদিকে ভারতের বার্তা সংস্থা এএনআই বলছে, ভারতীয়দের পাওয়া তথ্যে চীনের দিকে অন্তত ৪৩ জন হতাহত হওয়ার খবর জানা গেছে। ভারতের প্রথম বিবৃতিতেও সেটি দাবি করা হয়েছিল। তবে চীন এখনও আনুষ্ঠানিকভাবে তেমন কিছু নিশ্চিত করেনি। সংঘর্ষে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা প্রকাশ করছে এএনআই।

আমেরিকান গোয়েন্দাদের একটি সূত্র বলছে, ৩৫ জন চীনা সেনা মারা গিয়েছিল, তাদের মধ্যে একজন সিনিয়র অফিসারও ছিলেন। দুই পক্ষের মধ্যে পার্বত্য অঞ্চলে একটি বৈঠকের সময় এই ঘটনাটি ঘটেছিল ।

ভারত ও চিনের সীমান্ত সংঘাত

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল্যায়ন অনুসারে, চীন সরকার তাদের সেনাবাহিনীর মধ্যে হতাহতের বিষয়টি তার সশস্ত্র বাহিনীর জন্য অপমান হিসাবে বিবেচনা করছে।মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলেছে যে এটি চলমান করোনভাইরাস মহামারী থেকে বিশ্বব্যাপীকে অশান্তিতে ফেলেছে।

লাদাখের গালওয়ান ভ্যালিতে সোমবারের চিনা হামলা নিয়ে এভাবেই প্রতিক্রিয়া জানাল ওয়াশিংটন। ভারত ২০ জন সেনা জওয়ানের মৃত্যুর কথা জানিয়েছে। অন্যদিকে, ভারতের পাল্টা জবাবে চিনের হতাহতের সংখ্যা ৪৩ বলে জানা গিয়েছে।
মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র বলেছেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ইন্দো-চিন পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে।দুই দেশই উত্তেজনা কমানোর ইচ্ছাপ্রকাশ করেছে। বর্তমান পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানের প্রয়াসে পূর্ণ সমর্থন রয়েছে। ভারত ২০ জন সেনা জওয়ানের মৃত্যুর কথা জানিয়েছে। মৃতদের পরিবারকে সমবেদনা জানাই। দুই দেশের শান্তিপূর্ণ সহাবস্থানের পক্ষে আমেরিকা।২ জুন সীমান্তে ভারত-চিন পরিস্থিতি নিয়ে রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথা হয়।
চলতি সংঘাতের পরিপ্রেক্ষিতে বিদেশমন্ত্রক বলেছে, দুই পক্ষেরই ক্ষয়ক্ষতি হয়েছে। গালওয়ান উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখাকে মর্যাদাদান সংক্রান্ত সহমতের খেলাপ করেছে চিনা পক্ষ।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button