অর্থ বাণিজ্যকরোনা

স্বাস্থ্য খাতে বরাদ্দ ২৯ হাজার ২৪৬ কোটি টাকা

করোনা ভাইরাসের সংক্রমণ হার বেড়ে চলেছে প্রতিদিন-ই। এই পরিস্থিতিতে সবচেয়ে বেশি লড়াই করতে হয়েছে দেশের স্বাস্থ্য খাতকে। করোনার অষুধ আবিস্কার না হওয়ায় বিকল্প বিভিন্ন পন্থায় সেবা প্রদান চালিয়ে যেতে হয়েছে এ খাতকে। দিনের পর দিন এই সংক্রমণের সঙ্গে লড়াই করতে গিয়ে ভেঙ্গে পড়েছে স্বাস্থ্য ব্যবস্থা।

আর তাই এই সংকটের জন্য এবারের বাজেটে অন্যতম আলোচনার বিষয় ছিল স্বাস্থ্য খাত।  এই খাতে এবার বরাদ্দ ২৯ হাজার ২৪৬ কোটি টাকা।

অধিবেশনের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (১১ জুন) বিকাল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। এরপর অর্থমন্ত্রী বাজেট বক্তব্য শুরু করেন।

সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন করার সময় অর্থমন্ত্রী আহম মুস্তাফা কামালের বক্তব্যেই স্পষ্ট ছিল যে চলমান করোনাভাইরাস মহামারির এই সময়ে একটি ভিন্ন ধরনের বাজেট তৈরি করতে হয়েছে এবার।

বাজেট বক্তৃতায় তিনি বলছিলেন, “কোভিড-১৯-এর প্রভাবে বাংলাদেশের স্বাস্থ্যখাতে যে জরুরি এবং অপ্রত্যাশিত আর্থিক প্রয়োজন দেখা দিয়েছে তা মেটাতে এবং অর্থনীতির বিভিন্ন খাতে যে ক্ষয়ক্ষতি হয়েছে তা পুনরুদ্ধারের কৌশল বিবেচনায় নিয়ে মূলত ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তুত করা হয়েছে।”

বাংলাদেশে করোনাভাইরাস মহামারির কারণে স্পষ্ট হয়ে উঠেছে স্বাস্থ্য খাতে এতদিন কতটা কম মনোযোগ দেয়া হয়েছে এবং কত বড় ধরনের সংস্কার এক্ষেত্রে দরকার।

তাই জনস্বাস্থ্য বিশেষজ্ঞ থেকে শুরু করে অনেকেরই ধারণা ছিল এবারের বাজেটে স্বাস্থ্য খাত অনেক বেশি গুরুত্ব পাবে। কিন্তু বাজেটে অর্থ বরাদ্দের প্রস্তাবনায় তেমনটা দেখা যায়নি।

এই অর্থ বছরের প্রস্তাবিত মোট বাজেটের ৭.২ শতাংশ অর্থাৎ ২৯ হাজার কোটি টাকার কিছু বেশি অর্থ স্বাস্থ্য খাতে দেয়ার প্রস্তাব করা হয়েছে। যা গত অর্থ বছরের তুলনায় তিন হাজার কোটি টাকার মতো বেশি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button