অর্থ বাণিজ্যরাজনীতি

বাজেটের প্রতিশ্রুতি বাস্তবে কথার ফুলঝুড়ি: মঈন খান

প্রস্তাবিত বাজেটে বড় বড় প্রতিশ্রুতি থাকলেও বাস্তবে কথার ফুলঝুড়ি বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।

বৃহস্পতিবার (১১জুন) বিকেলে ২০২০-২১ অর্থ বছরের বাজেট উপস্থাপনের পর গণমাধ্যমের কাছে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, এই সংকটকালে সরকার একটি বাজেট দিয়েছে, যে বাজেট থেকে দেশের ১৭ কোটি মানুষের প্রত্যাশা ছিল অনেক। আমরা লক্ষ্য করলাম যে, অনেক বড় বড় প্রতিশ্রুতি এই বাজেটে থাকার পরেও এটা যেন একটা কথার ফুলঝুড়ি।

মঈন খান বলেন, পুরো বাজেটে এক তৃতীয়াংশই হলো ঘাটতি যা জিডিপির ৬ শতাংশ। এই প্রেক্ষিতে বর্তমান বাজেটটি ৮০ দশকের এরশাদ সরকারের সময়ে দেউলিয়া বাজেটগুলোর কথাই মনে করিয়ে দেয়। বরং বিগত প্রায় ৩০ বছর ধরে প্রত্যেকটি সরকার এই প্রচেষ্টাই করেছে- বাজেট যতদূর সম্ভব স্বয়ং সম্পূর্ণ ও স্বনির্ভর করা যায়। কেবলমাত্র দেশী-বিদেশী ঋণের নির্ভর হয়ে বাজেটে শুভংকরের ফাঁকি দিয়ে এই দুঃসময়ে দরিদ্র মানুষের জীবন ও জীবিকার সমাধান আগামী বাজেটে হবে-এটা বিশ্বাসযোগ্য নয়।

তিনি বলেন, আমরা লক্ষ্য করেছি বিভিন্ন খাতের তুলনায় স্বাস্থ্যখাতে বড় একটা বরাদ্দ হয়েছে। কিন্তু প্রশ্ন সেখানে নয়। বিগত এক দশকে আমরা দেখেছি হাজার হাজার কোটি টাকার মেডিক্যাল ইকুইপমেন্ট কেনা হয়েছে। তার সুফল করোনার প্রয়োজনে দেশের মানুষ পেলো না। কাজেই প্রশ্ন হচ্ছে, বরাদ্দের পরিমাণ নয়, বরাদ্দের সদব্যবহারই মূল কথা।  যদি ২ হাজার টাকার পিপিই ৪৭০০ টাকায় কেনা হয় আর ডাক্তারদের ৫০০ টাকার চশমা ৫ হাজার টাকায় কেনা হয় তাহলে স্বাস্থ্যখাতে সর্বোচ্চ বরাদ্ধ দিয়েও এদেশের মানুষের চিকিৎসা সমস্যার কোনো সমাধান হবে না।

মঈন খান বলেন, এডিপির ভেতরে যেসব ব্যয়ের তালিকা দেয়া হয়েছে তা সবই বিপুলভাবে বর্ধিত হারে। আইএমইডির মাধ্যমে যৌক্তিকীকরণ করলে উন্নয়ন বাজেট থেকে যে এক লাখ হাজার কোটি টাক উদ্বৃত্ত হয়ে আসবে সেটা দিয়ে আমরা আগামী বাজেটের অত্যন্ত সহজে কোভিড-১৯ ক্ষতিগ্রস্ত কোটি কোটি কর্মহীন নারী-পুরুষ, প্রান্তিক কৃষক, বৃদ্ধ ও প্রতিবন্ধী এবং দারিদ্রসীমার নিচে বসবাসকারী মানুষের সমস্যার সমাধান খুব সহজে করতে পারি।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button