করোনাজাতীয়

ডিজিটাল পদ্ধতিতে উদযাপন হবে ঐতিহাসিক ৬ দফা দিবস

আগামী  ৭ জুন ৬ দফা দাবি দিবস। প্রতি বছর-ই বেশ কিছু আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়। তবে এবার করোনা ভাইরাজনিত কারনে দেশের অনেক উল্লেখযোগ্য আয়োজন-ই বেশ সীমিত আকারে অনুষ্ঠিত হচ্ছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জনস্বাস্থ্যের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে জনসমাগম পরিহার করে ডিজিটাল পদ্ধতিতে এ বছর  ৭ জুন উদযাপন করা হবে ৬ দফা দাবি দিবস।

ডিজিটাল পদ্ধতিতে উদযাপন হবে ঐতিহাসিক ৬ দফা দিবস

রোববার (৩১ মে) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’র অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি আগামী ৭ জুন ঐতিহাসিক ৬ দফা দিবস উদ্যাপন উপলক্ষে টেলিভিশন, বেতার, অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় সম্প্রচারের জন্য একটি বিশেষ আলোচনা অনুষ্ঠান এবং অনলাইনে একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা, এমপি উক্ত আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

ডিজিটাল পদ্ধতিতে উদযাপন হবে ঐতিহাসিক ৬ দফা দিবস

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে থাকবেন বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম। আলোচক হিসেবে থাকবেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ধারণকৃত আলোচনা অনুষ্ঠানটি সকল সম্প্রচার মাধ্যম, অনলাইন ও সামাজিক যোগাযোগমাধ্যমে ৭ই জুন ২০২০ তারিখ সন্ধ্যা ৭টা হতে রাত ১০টার মধ্যে সুবিধাজনক সময়ে সম্প্রচার করা হবে। অনুষ্ঠানটি সম্প্রচারের সময়সূচি যথাসময়ে সংশ্লিষ্ট টেলিভিশন চ্যানেলসহ অন্যান্য সংবাদমাধ্যমে প্রচার করা হবে।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৬ দফা আন্দোলন ও এরই ধারাবাহিকতায় বাংলাদেশের স্বাধীনতা অর্জন বিষয়ে সকলকে, বিশেষ করে তরুণ প্রজন্মকে নিবিঢ়ভাবে সম্পৃক্ত করার লক্ষ্যে আগামী ৭ই জুন ২০২০ তারিখ রাত ৯টা হতে রাত ১০টা এই এক ঘন্টাব্যাপী অনলাইনে একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

অনলাইন প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহীগণকে আগে থেকেই quiz.mujib100.gov.bd ওয়েব লিংকের মাধ্যমে অনলাইন নিবন্ধন করতে হবে।

কুইজ প্রতিযোগিতায় ১০০ জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হবে। ১ম পুরস্কার ৩ লাখ টাকা, ২য় পুরস্কার ২ লাখ টাকা, ৩য় পুরস্কার ১ লাখ টাকা, ৪র্থ পুরস্কার ৫০ হাজার টাকা, ৫ম পুরস্কার ২৫ হাজার টাকা এবং বিশেষ পুরস্কার ৯৫টি প্রতিটি ৫ হাজার টাকা।

সম্প্রচার মাধ্যম, অনলাইন ও সোশ্যাল মিডিয়ায় উক্ত আলোচনা অনুষ্ঠান দেখার জন্য এবং অনলাইন কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে সকলকে আমন্ত্রণ জানানো হয়েছে।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ৬ দফা বাঙালির মুক্তির সনদ হিসেবে বুনে দিয়েছিল স্বাধীন বাংলাদেশের স্বপ্নবীজ। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর অবিসংবাদিত নেতৃত্বে বাঙালি ধাপে ধাপে প্রস্তুত হয়েছিল স্বাধীনতা অর্জনের জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button