করোনারাজনীতি

লকডাউন শিথিলের শর্ত কঠোরভাবে পালনের আহ্বান কাদেরের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, লকডাউন শিথিলের শর্তাবলী কঠোরভাবে পালনের আহ্বান জানিয়েছেন দেশবাসীকে ।

বৃহস্পতিবার ( ২৮ মে) এক ভিডিও বার্তায় তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, জীবন ও জীবিকার মাঝে ভারসাম্য তৈরি, অর্থনীতির চাকা সচল রাখা, সামজিক শৃঙ্খলা ও সুরক্ষার স্বার্থে সরকার ইতিমধ্যে সাধারণ ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, তবে এখানেই অবশ্য পালনীয় কিছু শর্ত থাকছে। যেমন- স্বাস্থ্যবিধি মেনে চলা ও সামাজিক দূরত্ব বজায় রাখা। মন্ত্রিপরিষদ বিভাগ জরুরি কিছু নির্দেশনাসহ প্রজ্ঞাপন জারি করেছে। আমি দেশবাসীকে বিশেষ করে সরকারি-বেসরকারি খাতসহ সকলকে শর্তাবলী কঠোরভাবে প্রতি পালনের অনুরোধ জানাচ্ছি।

বলেন, জনস্বার্থে দেয়া সরকারের এ ছাড় ফ্রি স্টাইলে অপপ্রয়োগ করলে হিতে বিপরীত হওয়ার সমূহ আশঙ্কা থেকে যায়। এখন আমাদের উচিত ধর্ম-বর্ণ, পেশা ভেদে অদৃশ্য শত্রু মোকাবেলা করা। করোনা আমাদের কারো বন্ধু নয়।। কাজেই এই সংকটকে পুঁজি করে রাজনৈতিক ফায়দা তোলার কৌশল হবে আত্মঘাতি।

গণপরিবহন চলাচলের বিষয়টি স্পষ্ট করে সড়কমন্ত্রী বলেন, গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সরকার গণপরিবহন চালুর বিষয়ে ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছে। আমি পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনগুলো বিআরটিএসহ বসে আলাপ-আলোচনা করে একটি পরিকল্পনা গ্রহণের অনুরোধ করছি। গণপরিবহন পরিচালনায় যাত্রী, পরিবহন চালক, শ্রমিক সুরক্ষায় সুনির্দিষ্টভাবে সিদ্ধান্ত নিতে হবে।স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সবাইকে মনে রাখতে হবে, এ ছাড় যেন সঙ্কটকে আরও ঘনীভূত না করে। মালিক-শ্রমিক যাত্রীসাধারণ সকলের দায়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

তিনি বলেন, আগামীকাল পরিবহন মালিক শ্রমিক সংগঠন সমূহকে নিয়ে মিটিং করে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে, আমি বিআরটিএকে মন্ত্রণালয় থেকে নির্দেশনা দিয়েছে। করোনা পাশাপাশি সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিল দেখতে না হয় সেজন্য আমি সকলকে নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানাচ্ছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button