করোনাজাতীয়

গণস্বাস্থ্যের কিট ব্যবহার বন্ধে ঔষধ প্রশাসনের চিঠি

রেজিস্ট্রেশনের আগ পর্যন্ত র‍্যাপিড টেস্ট কিট ব্যবহার না করতে গণস্বাস্থ্যকে চিঠি দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর।

গতকাল সোমবার (২৫ মে) ঔষধ প্রশাসন চিঠির প্রেক্ষিতে আজকের কার্যকারিতা পরীক্ষা স্থগিত করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

ঔষধ প্রশাসন অধিপদপ্তরের চিঠিতে বলা হয়েছে, গণস্বাস্থ্যের র‍্যাপিড ডট ব্লট টেস্ট কিটটির কার্যকারিতা পরীক্ষা চলমান আছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে। এই পরীক্ষা প্রতিবেদনের ওপরই অনুমোদন নির্ভর করছে। এর আগ পর্যন্ত কিটটি ব্যবহার, সরবরাহ ও বাজারজাত না করতে গণস্বাস্থ্যকে অনুরোধ জানানো হয়েছে চিঠিতে।

বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) অনুমোদন দেয়ায় আজ মঙ্গলবার (২৬ মে) থেকে গণস্বাস্থ্য কেন্দ্রের অভ্যন্তরীণ গবেষণা কাজের (ইন্টারনাল ক্লিনিক্যাল ট্রায়াল) অংশ হিসেবে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত করোনার লক্ষণ আছে এমন ৫০ জন রোগীর নমুনা সংগ্রহ করার কথা ছিল।

তবে ‘জরুরি ব্যবহার অনুমোদন’র (EUA) আওতায় ‘ইন ভিট্রো ডায়াগনস্টিক কিট’ হিসেবে এটি অস্থায়ীভাবে অনুমোদনের আবেদন করেছে গণস্বাস্থ কেন্দ্র।

নিজেদের নেয়া সিদ্ধান্ত বিষয়ে গত শনিবার (২৩ মে) গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছিলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অনুমোদন তো আমাদের আছেই। তারা তো আমাদের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে। আমাদের হাসপাতালকেও অনুমোদন দিয়েছে। সেটার বলেই আমরা করোনা ভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত নিয়েছি।’

তিনি জানিয়েছিলেন, মঙ্গলবার (২৬ মে) থেকে রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল ও সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে করোনা পরীক্ষা শুরু হবে। সবাই সেখানে গিয়ে পরীক্ষা করাতে পারবেন। এ পরীক্ষার জন্য ৭০০ টাকা করে নেয়া হবে। এর মধ্যে অ্যান্টিজেনের জন্য ৪০০ ও অ্যান্টিবডির জন্য ৩০০ টাকা।

কিন্তু এরইমধ্যে গতকাল ঈদের দিন সোমবার ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালকের পক্ষে সহকারী পরিচালক মো. রফিকুল ইসলামের স্বাক্ষরিত করা চিঠিতে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত জিআর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিট দিয়ে কোভিড-১৯ শনাক্ত এবং এ কিট সরবরাহ ও বাজারজাত করা থেকে বিরত থাকার নির্দেশ দেয়। এরপরই নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসে গণস্বাস্থ্য কেন্দ্র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button