আন্তর্জাতিক

কলকাতায় ঈদ জামাত হলো ছাদে

করনার কারনে লক ডাউল পুরো ভারত। এর মধ্যে ঘূর্ণিঝড় আম্পানে লন্ডভন্ত হয়ে আছে পশ্চিমবঙ্গ। কলকাতায়  করোনা পরিস্থিতিতে রেড রোডে হয়নি ঈদের জামাত।

কয়েকদিন আগেই নামাজ স্থগিত করে দিয়েছে আয়োজক খিলাফত কমিটি। খিলাফত কমিটির কলকাতা শাখার সম্পাদক সৈয়দ মহম্মদ সঈদ বলেন, একেতো রেডজোনের আওতায় থাকা কলকাতায় করোনার সংক্রমণ বেড়েই চলেছে। লক্ষাধিক জমায়েত হয় রেড রোডে। শারীরিক দূরত্ব না মানলে বিপদ বাড়বে। অপরদিকে ঘূর্ণিঝড় আম্পানের কারণে কলকাতা একপ্রকার ধ্বংস। সে কারণেই এবার রেড রোডে ঈদের নামাজ পড়া বাতিল করা হয়েছে।

একই নিয়ম ছিলো নাখোদা মসজিদ, ধর্মতলা ও টালিগঞ্জের টিপু সুলতান মসজিদেও

প্রতিবছর ঈদের দিনে রেড রোডে কমপক্ষে পাঁচ লাখ মানুষের জমায়েতে পড়া হতো ঈদের নামাজ। ওইসময় শহরের প্রাণকেন্দ্র রেড রোডে বন্ধ থাকতো যান চলাচল। সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত সেনাবাহিনী এলাকা রেড রোডে থাকতো বিশেষ নজরদারি। যাতে নামাজ চলাকালীন কোনো অপ্রীতিকর ঘটনার সম্মুখীন না হয়।

কিন্তু এবারে চিত্রটা পুরোপুরি উল্টো।

এবারে ঈদে বিপুল সংখ্যক মানুষের জমায়েত হয়েছিল তাদের নিজস্ব এলাকার ছাদগুলোয়। সেখানেই সকালে পড়ছেন ঈদের নামাজ। চেষ্টা করেছে শারীরিক দূরত্ব মানার। নামাজের পর তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মহামারি ও দুর্য়োগ শেষ করে দিল কলকাতাকে। ফলে এ কারণে এবার তাতে তারা বিন্দুমাত্র মনক্ষুণ্ন হননি রেড রোডে ঈদের নামাজ পড়তে পারেননি বলে। সবাই মেনে নিয়েছেন রাজ্য সরকারের নির্দেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button