অর্থ বাণিজ্যকরোনাজাতীয়ফিচার

বাংলাদেশ এখনো করোনা মহামারী ভয়াবহ পর্যায়ে নেই, জুন থেকে কমতে পারে আক্রান্ত

বাংলাদেশ এখনো করোনা ভয়াবহ পর্যায়ে নেই, জুন থেকে কমতে পারে আক্রান্ত

জুন থেকে কমতে পারে আক্রান্ত

বাংলাদেশে ২৪ ঘন্টায় প্রতি জন করোনা আক্রান্ত মানুষ ১ জন বা ১ দশমিক ৪৫৬ জনকে আক্রান্ত করছে। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানআইইডিসিআর-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এ এস এম আলমগির নিউজ নাউ বাংলা’ কে বলেন, দেশে এখনো করোনা পরিস্থিতি ভয়াবহ পর্যায়ে যায়নি। মে মাসে ছুটি কার্যকর থাকলে এই হার জুনের দিকে কমতে থাকবে বলে আশা করা যায়।
৮ মার্চ থেকে ১৩ মে পর্যন্ত আইইডিসিআর এর দেয়া করোনা আক্রান্তের পরিসংখ্যান বিশ্লেষণ করে এসব তথ্য উঠে এসেছে। আক্রান্তের সংখ্যা বাড়লেও আক্রান্ত বৃদ্ধির হার কমছে। এর পেছনে লক ডাউনের ভুমিকা আছে বলে ধরে নেয়া যায়। একই সাথে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক চিকিৎসকদের নিয়ে একটি অ্যাপ তৈরী করছেন । এর ফলে একজন আক্রান্তের সংস্পর্শে কারা কারা এসেছেন তা সহজেই ডিটেক্ট করে ব্যবস্থা নেয়া যাবে। ফলে করোনা আক্রান্ত কমাতে অ্যাপটিও কার্যকর ভুমিকা রাখবে বলে আশা করা যায়।
জুন থেকে কমতে পারে আক্রান্ত
আইইডিসিআর এর তথ্য পর্যালোচনা করে দেখা গেছে এখন আক্রান্তের সংখ্যা দ্বিগুন হতে ১১ দিনের বেশী সময় লাগে। কিন্তু এই আক্রান্তের সংখ্যা আগে অর্থাৎ ৬ থেকে ৭ এপ্রিলে দ্বিগুন হতে মাত্র দুদিন সময় লেগেছিল। যখন ১ জন মানুষ ২ জনকে আক্রান্ত করে , দুজন আবার ৪ জনকে আক্রান্ত করবে অর্থাৎ সংখ্যাটা ১ , ৩ , ৭, ১৫ হবে তখন নিয়ন্ত্রণ কঠিন হয়ে পড়বে। আমরা এখন দেখছি আক্রান্তের সংখ্যা বাড়ছে কিন্তু বৃদ্ধির হার কমছে।
জুন থেকে কমতে পারে আক্রান্ত
প্রথমদিকে ১ জন ৩ জনকে বা সাড়ে তিনজনকে আক্রান্ত করেছে। এখন আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে ১১ দিনে। প্রথম দিকে ২ এপ্রিল ৫৪ দ্বিগুণ হয়ে ১০০ জন হতে ৫ দিন লেগেছে। ১৬৪ হতে সময় লেগেছে দুই দিন অর্থাৎ ৭এবং ৮, এপ্রিলে দ্বিগুণ হয়েছে। আবার ৬ শ হতে দুদিন সময় লেগেছে। ২ রা মে প্রায় সাড়ে ৮ হাজার ছিল , সে হিসেবে দ্বিগুণ হলে ১৩ তারিখে ১৭ হাজার হবার কথা ছিল, কিন্তু ১১দিনে আরও ৮ হাজার আক্রান্ত করতে পেরেছে। অর্থাৎ ১ জন ১ জনকে বা ১ দশমিক ৪৫ জনকে আক্রান্ত করছে। মহামারীর সংজ্ঞা অনুযায়ী একটা পিক টাইম হয় সে অনুযায়ী ৫ ম সপ্তাহে পিকে ছিল। তারপরে সমান্তরাল থাকে । এখন সেই অবস্থা আছে। এরপরে কমতে থাকবে।
দেশে এখন ১৭ হাজারের মত আক্রান্তের মধ্যে ৩ হাজার সুস্থ্য এর মাঝে ২৫০ জনের মত মারা গেছেন। এখন একটিভ কেস ১৪ হাজার । তারা যদি দুজন করে আক্রান্ত করে তাহলে ২৮ হাজার হবার কথা আগামী ১৫ দিনে। এর মাঝে অনেকে সুস্থ্য হবেন, কিছু সংখ্যক মারা যাবেন। এসব সংখ্যা বাদ দেবার পরেও যদি আক্রান্তের সংখ্যা ২৮ হাজার বা তার বেশী হয় তবে আমরা মহামারীর প্রাথমিক পর্যায়ে আছি ধরে নেয়া যাবে। তবে এখনও পর্যন্ত ইতিবাচক দিক হচ্ছে আক্রান্ত বৃদ্ধির হার কমতির দিকে।
আইইডিসিআর এর তথ্য বিশ্লেষণ করলে দেখা যায় বাংলাদেশে করোনা আক্রান্ত সনাক্ত হয় প্রথম ৮ মার্চে এবং প্রথম প্রথম মাসে আক্রান্ত কম ছিল। ৮ মার্চ আক্রান্ত ছিল ৩ জন, ৩১ শে মার্চ ৫১ জন পাওয়া গেল করোনা আক্রান্ত। এরপরের ১ মাস করোনা আক্রান্তের সংখ্যা ২ শ এর ঘরে ছিল। ৮ এপ্রিল পর্যন্ত ২১৮ জন ছিল । ২য় মাসে অর্থাৎ ৯ এপ্রিল ৩৩৩ জন আক্রান্ত থেকে ৯ মে ১৩ হাজার ৭৭০ জন আক্রান্ত হন। প্রথম দিকে যখন ৩ জন আক্রান্ত হলো তখন এই ৩ জনের সংস্পর্শে খুব বেশী মানুষ ছিল না, খুব বেশি হলে ৩০ জন হবে। কিন্তু যখন ৩৩৩ জন আক্রান্ত হলো তখন তাদের সংস্পর্শে কমপক্ষে ৩ হাজার লোক এসেছে ধরে নেয়া যায়। সংক্রামক ব্যধিগুলোর এক ধরনের চরিত্র আছে। অর্থাৎ সংখ্যা যত বাড়বে আক্রান্ত হবার আশংকাও তত বাড়বে। তাহলে প্রশ্ন জাগে প্রথম মাস আমরা ২১৮ দিয়ে শেষ করলাম পরের মাস ১৩ হাজার দিয়ে শেষ হলো তাহলে এর পরের মাসে কী ১ লাখ হবে? তাহলে এখন দেখতে হবে হারটা কীভাবে বাড়ছে? প্রতি সপ্তাহের আক্রান্তের সাথে আরেক সপ্তাহের আক্রান্তের তুলনা করে দেখা গেছে এখন নবম সপ্তাহ শেষ করে দশম সপ্তাহে আছি আমরা।প্রথম সপ্তাহে থেকে ২য় সপ্তাহে ৮ গুণ আক্রান্ত বেড়েছে অর্থাৎ ২৪ জন আক্রান্ত হয়েছে পরের সপ্তাহে মানে ৩য় সপ্তাহে বেড়েছে দ্বিগুণ এবং তার পরের সপ্তাহে মানে ৪র্থ সপ্তাহে ১ দশমিক ৪৬ গুণ , ৫ম সপ্তাহে একটি বড় উল্লমফন হয়েছে। তবে সে সপ্তাহে পরীক্ষার সংখ্যা বাড়ানো হয়েছিল। ৩ এপ্রিল ২০৩ জনের টেস্ট হয়েছে। তার পরের দিনই দ্বিগুণ মানে ৪৩৪ জনের টেস্ট হয় এরপরে ৪শ বা ৫ শ করে মানুষের টেস্ট হয়। টেস্টের কারণে আক্রান্ত বৃদ্ধির হার বেশী দেখা গেছে এমন হতেও পারে আবার নাও পারে। ৫ম সপ্তাহে গিয়ে আক্রান্ত ৬গুণ বেড়েছে , ৬ষ্ঠ সপ্তাহে গিয়ে ৪ দশমিক ৪৫ গুণ বেড়েছে। ৭ম সপ্তাহে ২ দশমিক ৩৫ গুণ বেড়েছে , ৮ম সপ্তাহে ১ দশমিক ৭৬ গুণ এরপরে নবম সপ্তাহে দেড় গুণ বেড়েছে। সপ্তাহওয়ারী হিসাব করেও দেখা যাচ্ছে আক্রান্ত বৃদ্ধির হার কমছে। আবার শতকরা হিসেবেও দেখা গেছে আক্রান্ত বৃদ্ধির হার কমছে। প্রথম সপ্তাহ থেকে ২য় সপ্তাহে ৫ শ ৯৮ শতাংশ হারে বেড়েছিল এরপরের সপ্তাহে ১৪ শতাংশ বেড়েছে। ৩য় সপ্তাহে ৮৮ শতাংশ নেমেছিল্ এরপরে ৫ম সপ্তাহে ১৮৪৭ শতাংশ বেড়েছিল। এই সময়ে অর্থাৎ ৩ এপ্রিল থেকে টেস্ট করা বাড়ানো হয়েছিল। এরপরে ৬ষ্ঠ সপ্তাহে ৩০৫ শতাংশ মানে গড়ে ২৩৭ জন করে আক্রান্ত হয়েছে। ৭ম সপ্তাহে ৭১ শতাংশ অর্থাৎ গড়ে ৪ শ ৬৮ জন করে আক্রান্ত হয়েছে। ৮ম সপ্তাহে ৩৩ শতাংশ করে আক্রান্ত অর্থাৎ গড়ে প্রতিদিন ৫ শ ৪১ জন গড়ে আক্রান্ত এবং নবম সপ্তাহে প্রতিদিন গড়ে ৭ শ ১১ জন আক্রান্ত অর্থাৎ আক্রান্তের সংখ্যা ৩১ শতাংশ নেমেছে। পরের সপ্তাহে অর্থাৎ এখন দশম সপ্তাহ চলছে এখন পিকে যাবার সম্ভাবনা নাই।
যদি এটা ২৫ থেকে ৩০ শতাংশ হয় তাহলে গড়ে ৯২১ জনের বেশি মানুষ আক্রান্ত হবে। আর যদি ৩১ শতাংশের বেশি যায় তাহলে ধরতে হবে যে সাধারণ ছুটির কারণে করোনা আক্রান্তের সংখ্যাটি যে একটি স্থিতিশীল অবস্থায় ছিল তা সাধারণ ছুটি শিথিল করে দেবার কারনে বেড়ে গেছে।

তথ্য সহযোগিতায়ঃ মাহবুব হাসান ও রাকিব হাসান

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button