আন্তর্জাতিককরোনা

চীন থেকে ২০ বছরে ৫ টি সংক্রামক রোগ এসেছে: মার্কিন নিরাপত্তা উপদেষ্টা

চীন থেকে গত ২০ বছরে পাঁচটি সংক্রামক রোগ এসেছে-সার্স, সোয়াইন ফ্লু, অ্যাভিয়ান ফ্লু, প্লেগ ও করোনা 

 নিরাপত্তা উপদেষ্টা

করোনা সংক্রমেণের জন্য শুরু থেকেই চীনকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র। প্রায় ৩ লাখ লোকের মৃত্যু হয়েছে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ ভাইরাসে।

মঙ্গলবার (১২ মে) হোয়াইট হাউজে সাংবাদিকদের কাছে নতুন করে দাবি তুললেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান। তার মতে, চীন থেকে গত ২০ বছরে পাঁচটি সংক্রামক রোগ এসেছে।  প্লেগের আগমনও চীন থেকে এলেও এটি এক পর্যায়ে বন্ধ হয়ে গেছে। খবর ফ্রি প্রেস জার্নাল।

শীর্ষ মার্কিন কর্মকর্তা ও’ব্রায়ান বলেন, আমরা গত ২০ বছরে চীন থেকে পাঁচটি সংক্রামক রোগ পেয়েছি। চীন থেকে এর আগে সার্স, সোয়াইন ফ্লু, অ্যাভিয়ান ফ্লু ছড়িয়েছে। সর্বশেষ করোনার মতো ভাইরাস ছড়ালো। আমরা চীন থেকে এভাবে সংক্রামক রোগ বের হতে দিতে পারি না।

আমরা চীনাদের সহায়তা করার জন্য স্বাস্থ্য পেশাদারদের পাঠানোর প্রস্তাব দিয়েছিলাম। তারা তা প্রত্যাখ্যান করেছে।”

তিনি বলেন, এ সংক্রমণের কারণে বিশ্ব যে ভয়াবহ জনস্বাস্থ্য পরিস্থিতির মুখোমুখি হয়েছে, তা আর কতটা সহ্য করতে পারবে? যা চীন থেকে বিশ্বজুড়ে প্রকাশিত হচ্ছে।

ও’ব্রায়ান বলেন, “আমরা জানি যে এটি উহান থেকে এসেছে এবং পারিপার্শ্বিক প্রমাণে আমি মনে করি এটি পরীক্ষাগার বা বাজার থেকে আসতে পারে ।

তিনি বলেন “দেখুন, জনসাধারণের স্বাস্থ্য কীভাবে মোকাবেলা করতে হবে তা চীন জানতে পেরেছিল। কারণ আমাদের এই ভাইরাসের প্রাদুর্ভাব ছিল না। আর এর কারণে কেবল যুক্তরাষ্ট্রে নয়, গোটা বিশ্বে ভয়াবহ বিপর্যয় ঘটল।”

যার ফলে “বিশ্ব অর্থনীতি বন্ধ হয়ে গেছে, এবং এটি প্রথমবারের মতো ঘটেনি। ২০ বছরে এটি পঞ্চমবারের মতো হয়েছে । চীনের সহায়তা প্রয়োজন।”

মার্কিন নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান করোনা ইস্যুতে চীনকে সাহায্য করার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে বলেও সাংবাদিকদের জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button