করোনাজাতীয়

প্রযুক্তিনির্ভর ব্যবসা সম্প্রসারণ প্রয়োজন: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, অর্থনীতিতে ইতিবাচক পরিবর্তন আনতে প্রযুক্তিনির্ভর ব্যবসার মডেলগুলো আরো সম্প্রসারিত করার উপর গুরুত্ব দিতে হবে ।বাংলাদেশের ব্র্যান্ডিংকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে আনন্দমেলা ডিজিটাল প্ল্যাটফর্ম ইতিবাচক ভূমিকা রাখতে পারে বলেও মন্তব্য করেন তিনি ।

ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) ইন বাংলাদেশ এর উদ্যোগে মঙ্গলবার (১২ মে) করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য অনলাইন বিক্রয় সেবা ‘আনন্দমেলা’ (www.anondomela.shop) এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্পিকার একথা বলেন।

জাতীয় সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ অনলাইন বিক্রয় সেবার উদ্বোধন করেন স্পিকার। এ সময় আনন্দমেলা ডিজিটাল প্ল্যাটফর্মে পণ্য সরবরাহ ও যোগানের ওপর গুরুত্বারোপ করেন তিনি । এই অনলাইন বিক্রয় সেবা এসএমই খাতে ইতিবাচক পরিবর্তন আনবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

স্পিকার বলেন, করোনার প্রভাবে যখন সমগ্র বিশ্বের অর্থনীতিতে স্থবিরতা ও নেতিবাচক প্রভাব পড়েছে এমনই একটি সংকটময় সময়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের পাশে সরকারের এটুআই প্রকল্পের সহায়তায় ইউএনডিপি আনন্দমেলা বিক্রয় কেন্দ্রের সূচনা করেছে- যা অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে ইতিবাচক ভূমিকা রাখবে।

তিনি বলেন, দেশের অর্থনীতিকে সচল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন খাতে প্রণোদনার পাশাপাশি ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতেও ইতোমধ্যে বিশ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এই অনলাইন প্ল্যাটফর্মে পণ্য বিক্রির সুযোগ পাবেন যা তাদের জীবনযাত্রায় আনবে ইতিবাচক পরিবর্তন।

ইউএনডিপি বাংলাদেশের জেন্ডার বিশেষজ্ঞ শারমিন ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো। এছাড়া অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন ইউএনডিপি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জী এবং আনন্দমেলার উপর প্রেজেন্টেশন পরিবেশন করেন এটুআই/ইউএনডিপির সলিউশন আর্কিটেক্ট স্পেশালিস্ট রেজওয়ানুল হক জামি।

অনুষ্ঠানে নোট অব থ্যাংকস দেন এটুআই/ইউএনডিপির পলিসি অ্যাডভাইজর আনির চৌধুরী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button