করোনাজাতীয়

আজ দেশে করোনায় মৃতের সংখ্যা গতকালের চেয়ে ৩ জন কম!

দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ‌আরও ১১ জন। যা গতকাল থেকে ৩ জন কম। গতকাল এ সংখ্যা ছিল ১৪ জন। দেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়ালো ২৩৯ জনে। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ২৫২ জন। এ নিয়ে মোট সুস্থ হলেন দুই হাজার ৯০২ জন। দেশে করোনায় সুস্থতার হার ১৮ দশমিক ৫২ শতাংশ। আক্রান্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৩ শতাংশ। তবে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আজ আক্রান্ত হয়েছেন এক হাজার ৩৪ জন। এ পর্যন্ত এটাই সর্বোচ্চ আক্রান্ত। এ নিয়ে এখন পর্যন্ত করোনাতে মোট আক্রান্ত হলেন ১৫ হাজার ৬৯১ জন।

সোমবার (১১ মে) দুপুরে, করোনা সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে ভিডিও কনফারেন্সে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১১ জনের মধ্যে পাঁচ জন পুরুষ ও ছয় জন নারী। তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৭১-৮০ বছরের মধ্যে একজন, ৬১-৭০ বছরের মধ্যে একজন, ৫১-৬০ বছরের মধ্যে চার জন, ৪১-৫০ বছরের মধ্যে দু’জন, ৩১-৪০ বছরের মধ্যে দুজন এবং ২১-৩০ বছরের মধ্যে একজন রয়েছেন।

তিনি জানান, মৃতদের মধ্যে ঢাকা বিভাগে আট জন, চট্টগ্রাম বিভাগে দু’জন এবং রংপুর বিভাগে একজন রয়েছেন। এখন পর্যন্ত ঢাকা শহর ও ঢাকা বিভাগে আক্রান্তের সংখ্যা বেশি।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় সাত হাজার ২৬৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। ৩৭টি ল্যাবে পরীক্ষা করা হয়েছে সাত হাজার ২০৮টি নমুনা। এ পর্যন্ত মোট এক লাখ ২৯ হাজার ৮৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আর ১৮৩ জনকে আইসোলেশনে নেওয়া হয়েছে। ছাড়া পেয়েছেন ৬২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ২ হাজার ২৩৬ জন।

নোয়াখালীর আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজ ল্যাব করোনা শনাক্তের কাজে নতুন যুক্ত হয়েছে। আরও কয়েকটি ল্যাব সংযোজনের কাজ প্রক্রিয়াধীন। দুই-চার দিনের মধ্যে আরও ল্যাব সংযোজন হবে বলে জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button