আন্তর্জাতিককরোনা

করোনার ভ্যাকসিন তৈরি করেছে ইসরায়েল

করোনার ভ্যাকসিন তৈরি করে ফেলেছে ইসলায়েল। আর দু’এক সপ্তাহের মধ্যে তারা করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা হাতে পেয়ে যাবেন।

ইসরায়েল। তারা বলেছেন, করোনার ভ্যাকসিন তৈরি করে ফেলেছে তারা। আর দু’এক সপ্তাহের মধ্যে তারা করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা হাতে পেয়ে

করোনাভাইরাসের ছোবলে সারা বিশ্ব। আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে দিন দিন। সেই সঙ্গে পাল্লা দিয়ে চলছে ভ্যাকসিন আবিস্কারের চেষ্টা। এখন পর্যন্ত করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের জন্য গবেষণা চালিয়ে যাচ্ছে বিজ্ঞানীদের কমপক্ষে ২০টি দল। কারো আবিষ্কারকেই এখন পর্যন্ত স্বীকৃতি দেয়া হয়নি।

এমন অবস্থায় আশার বাণী শোনালো ইসরায়েল। তারা বলেছেন, করোনার ভ্যাকসিন তৈরি করে ফেলেছে তারা। আর দু’এক সপ্তাহের মধ্যে তারা করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা হাতে পেয়ে যাবেন। এ খবর দিয়েছে অনলাইন জেরুজালেম পোস্ট।

ইসরায়েল। তারা বলেছেন, করোনার ভ্যাকসিন তৈরি করে ফেলেছে তারা। আর দু’এক সপ্তাহের মধ্যে তারা করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা হাতে পেয়ে যাবেন।

সম্প্রতি এমনটাই দাবি করলে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নফতালি বেনেত। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরীর সমস্ত রকম পরীক্ষা আমরা সফলভাবে উত্তীর্ণ হয়েছি। এখন এই ভ্যাকসিনের পেটেন্ট ও বিশ্বকে সরবরাহ করার মত প্রচুর পরিমাণ ভ্যাকসিন উৎপাদনের দিকেই নজর আমাদের।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর অফিসের অন্দরে অত্যন্ত সন্তর্পনে করোনা প্রতিষেধকের তৈরীর কাজ করে চলছিল ইজরায়েল ইনস্টিটিউট অফ বায়োলজিক্যাল রিসার্চ(আইআইবিআর)।

সেখানেই এবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বেনেত জানান, মনোক্লোনাল পদ্ধতিতে অসুস্থ রোগীর শরীরের অন্দরে করোনা জীবাণু ধ্বংস করতে সক্ষম এই প্রতিষেধক। যেহেতু সর্বপ্রথম এই ভাইরাসের ভ্যাকসিন আমরা তৈরি করেছি সেহেতু এর স্বত্বাধিকার নেওয়ার প্রক্রিয়া শুরু করে দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইসরায়েল। তারা বলেছেন, করোনার ভ্যাকসিন তৈরি করে ফেলেছে তারা। আর দু’এক সপ্তাহের মধ্যে তারা করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা হাতে

ইসরাইলের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ওফির আকুনিসের মতে, নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে প্রথম ভ্যাকসিন বা টীকা আবিষ্কারের জন্য দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছেন ইসরাইলের বিজ্ঞানীরা।একবার এই ভ্যাকসিন আবিষ্কার হলে তা নিয়ন্ত্রণমূলক প্রক্রিয়া ও অন্যান্য আনুষঙ্গিক প্রক্রিয়া সম্পন্ন করে বাজারে আসতে কমপক্ষে ৯০ দিন বা প্রায় তিন মাস সময় নেবে।

তিনি জানিয়েছেন, যদি সব কিছু পরিকল্পনামতো অগ্রসর হয় তাহলে আগামী দু’এক সপ্তাহের মধ্যে এই টীকা প্রস্তুত করা সম্ভব হবে এবং পরবর্তী তিন মাসের মধ্যে তা বাজারে আসবে।

ইসরাইলের গ্যালিলিতে অবস্থিত এমআইজিএএল-এর বিজ্ঞানীদের এই গবেষণাকে অভাবনীয় সাফল্য আখ্যায়িত করে তাদেরকে অভিনন্দন জানিয়েছেন মন্ত্রী আকুনিস। তিনি বলেছেন, আমি আশা করছি এই প্রক্রিয়া আরো দ্রুতগতিতে অগ্রসর হবে। বিশ্বজুড়ে কভিড যে ভয়াল থাবা বিস্তার করেছে তার বিরুদ্ধে আমরা আমাদের জবাব দিতে পারবো।

জেরুজালেম পোস্ট আরো লিখেছে, চার বছর ধরে ইনফেকশিয়াস ব্রোঙ্কাইটিস ভাইরাস (আইবিভি)-এর বিরুদ্ধে একটি টীকা আবিষ্কারের জন্য কাজ করে যাচ্ছেন এমআইজিএএল-এর একদল বিজ্ঞানী। আইবিভি হলো ফুসফুসে সংক্রামক ভাইরাস। এটি ফুসফুসের ব্রোঙ্কিয়ালে সংক্রমণ ঘটায়। এতে বেশি আক্রান্ত হয় পোল্ট্রি খাত। এরই মধ্যে এই টীকার প্রি-ক্লিনিক্যাল পরীক্ষা হয়েছে ভ্যাটেরিনারি ইন্সটিটিউটে।

তবে এই ভ্যাকসিন এখনও কোনও মানব শরীরের ওপর পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হয়েছে কিনা সে বিষয়ে এখনো জানা যায়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button