করোনাজাতীয়

করোনা ভাইরাস সংকট: ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে জরুরি বৈঠক কাল

নিরাপত্তা ও আর্থিক স্থিতিশীলতার ওপর নতুন করোনা ভাইরাস (কোভিড-১৯) সৃষ্ট সংকটের প্রভাব পর্যালোচনায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জরুরি বৈঠকে বসছেন ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য দেশের পররাষ্ট্রমন্ত্রীরা।

আগামীকাল বুধবার অনুষ্ঠিতব্য পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের নির্বাহী কমিটির এই ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করবে ওআইসির বর্তমান সভাপতি দেশ সৌদি আরব।বর্তমান ওআইসির কার্যনির্বাহী কমিটিতে ছয় সদস্য দেশ- বাংলাদেশ, তুরস্ক, সৌদি আরব, গাম্বিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং নাইজার রয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এই বৈঠকে অংশ নেবেন।

বৈঠকে সদস্য দেশগুলির জনস্বাস্থ্য, সুরক্ষা এবং তাদের আর্থিক স্থিতিশীলতার উপর করোনার মহামারীর প্রভাবগুলি পর্যালোচনা করা হবে বলে আশা করা হচ্ছে। বর্তমান ওআইসির কার্যনির্বাহী কমিটিতে ছয় সদস্য দেশ- বাংলাদেশ, তুরস্ক, সৌদি আরব, গাম্বিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং নাইজার রয়েছে।

এক বিবৃতিতে ওআইসি মহাসচিব ইউসেফ বিন আহমাদ আল-ওথাইমিন বলেন, পররাষ্ট্রমন্ত্রীরা ওআইসিভুক্ত দেশের নিরাপত্তা ও আর্থিক স্থিতিশীলতার ক্ষেত্রে করোনা মহামারি কী ধরনের প্রভাব ফেলবে সেটা বিচার-বিশ্লেষণ করবেন এবং সংকট উত্তরণের উপায় খুঁজতে চেষ্টা করবেন।

করোনার নেতিবাচক প্রভাব কমাতে ওআইসি ও এর সংশ্লিষ্ট সংস্থাগুলো সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে সরাসরি যোগাযোগ করে চলেছে বলে জানিয়েছেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button