আন্তর্জাতিককরোনা

বিশ্বের বিভিন্ন দেশের তুলনায় ভারতে করোনা আক্রান্ত সংখ্যা অনেক কম: মোদি

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের সময়, ভারত সরকার সক্রিয় পদক্ষেপ নিয়েছিল যা পরিস্থিতি নিয়ন্ত্রণে 
অত্যন্ত কার্যকর। একটি গুরুত্বপূর্ণ দিক হ'ল লকডাউন এবং নিয়ন্ত্রণ ব্যবস্থাগুলির সমালোচনামূলক পদক্ষেপ।

২০২০ সালের ২২ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে ভারত ১৪ ঘন্টা স্বেচ্ছাসেবামূলক জনতা কার্ফু পালন করেছে। যেখানে কোভিড-১৯ সংক্রমণ ঘটেছে সেই ৭৫টি জেলায় পাশাপাশি সমস্ত বড় শহরগুলিতেও সরকার অবরুদ্ধকরণ বা লকডাউন করে তা অনুসরণ করেছে । পরে, ২৪ মার্চ প্রধানমন্ত্রী ১৩০ কোটি জনসংখ্যা সমৃদ্ধ সারা ভারতে ২১ দিনের জন্য লকডাউনের নির্দেশ দিয়েছেন

মঙ্গলবার (১৪ এপ্রিল) জাতির উদ্দেশে ভাষণে নরেন্দ্র মোদী ঘোষণা দেন, আগামী ০৩ মে পর্যন্ত দেশজুড়ে লকডাউন বহাল থাকবে।

নরেন্দ্র মোদী বলেন, বিশ্বের বিভিন্ন দেশের তুলনায় ভারতে করোনা আক্রান্ত সংখ্যা অনেক কম। আগের মাসে যে দেশগুলো ভারতের মতো স্থানেই দাঁড়িয়েছিল, আজ তাদের পরিস্থিতি অনেক বেশি খারাপ। কিন্তু যত দিন যাবে, তা থেকে এটা পরিষ্কার হবে যে, আমারা যে রাস্তা বেছে নিয়েছি, তা আমাদের জন্য সঠিক।

১৪ এপ্রিল ২০২০ পর্যন্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় দেশে মোট ১০,৩৬৩ টি সংক্রমণ, ১,০৩৬ জনের সুস্থ হয়ে ওঠা, ১টি মাইগ্রেসান ও ৩৩৯ জন মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। ভারতে অন্যদেশের তুলনায় কম হারে মানুষদের কোভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে তাই বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে সংক্রমণের সংখ্যাটি যথেষ্ট পরিমাণে অবমূল্যায়ন হতে পারে। ভারতে কোভিড-১৯ এর সংক্রমণের হার ১.৭, যা সবচেয়ে খারাপ প্রভাবিত দেশগুলির তুলনায় , উল্লেখযোগ্যভাবে কম বলে জানা গেছে।

প্রাদুর্ভাবটি দিল্লি, হরিয়ানা, কর্ণাটক,মহারাষ্ট্র  গুজরাট, এবং উত্তরপ্রদেশ  ইত্যাদি এক ডজনেরও বেশি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মহামারী হিসাবে ঘোষণা করা হয়েছে, যেখানে মহামারী রোগ আইন, ১৮৯৭ এর বিধানসমূহ আহবান করা হয়েছে। বহু শিক্ষাপ্রতিষ্ঠান এবং বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। বেশিরভাগক্ষেত্রে এই ভাইরাস সংক্রমণ নিশ্চিত হওয়ার ঘটনা অন্যান্য দেশের সাথে সংযুক্ত থাকায় ভারতও, সমস্ত পর্যটন ভিসা স্থগিত রেখেছে। ২৩ টি রাজ্য ও সাতটি কেন্দ্রশাসিত অঞ্চল অন্তর্ভুক্ত ৫৪৮টি জেলা যেগুলো সম্পূর্ণরূপে লকডাউন বা অবরুদ্ধকরণের অধীনে আছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিচালক মাইকেল রায়ান বলেছিলেন যে করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবিলায় ভারতের “অভাবনীয় ক্ষমতা” ছিল এবং বিশ্বের দ্বিতীয় সর্বাধিক জনবহুল দেশ হিসাবে বিশ্বে ভারতের মোকাবিলা করার ক্ষমতার উপর বিশাল প্রভাব ফেলবে।

অন্যান্য মন্তব্যকারীরা লকডাউন দ্বারা অর্থনৈতিক বিধ্বস্ততা সম্পর্কে উদ্বিগ্ন। এই অর্থনৈতিক বিধ্বস্ততার ফলে অস্থায়ী শ্রমিক, ক্ষুদ্র প্রকল্প, কৃষক এবং স্ব-কর্মসংস্থানকারীদের উপর বিরাট প্রভাব পড়েছে, যারা পরিবহণের এবং বাজারের যোগানের অভাবে জীবিকা নির্বাহ করতে পারছে না।

শিব নাদের বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায় দেখা গেছে, ২৪ মার্চ থেকে ১৪ এপ্রিলের মধ্যে লকডাউন না হলে ভারতবর্ষে ৩১,০০০ রোগের সংখ্যা বৃদ্ধি পেতে পারত।

তিনি বলেন, লকডাউনের মাধ্যমে সামাজিক দূরত্ব বজায় রাখাই এ মুহূর্তে ভারতের কাছে বৃহত্তম অস্ত্র। ব্যাখ্যা করে বলেন, আর্থিক দৃষ্টিতে কেবল দেখলে এটি হয় তো ব্যয়বহুল। কিন্তু এভাবেই প্রাণে বাঁচছেন। ভারত যে পথে এগিয়েছে, তার প্রশংসা সারাবিশ্বে হচ্ছে।

রাজ্য সরকারগুলোরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, রাজ্য সরকার ও বিভিন্ন কর্মকর্তারা নিজেদের দায়িত্ব যেভাবে পালন করছেন, তা অসাধারণ।

ভারত কীভাবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও এগোবে, সে নিয়ে সর্বদা চর্চা চলছে রাজ্যগুলোর সঙ্গে। আর সেই চর্চাতেই বারবার লকডাউনের সময় বাড়ানোর কথা বলা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, শুধু বিশেষজ্ঞরা নন, লকডাউন বাড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রাখার পক্ষে বহু সাধারণ নাগরিকও।

৩ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পাশাপাশি আগামী ২০ এপ্রিল পর্যন্ত দেশটির প্রতিটি স্থানে বিশেষ নজরদারি চালানো হবে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। দেশের প্রতিটি স্থানে সঠিকভাবে লকডাউন পালন হচ্ছে কি-না, তা-ও নিশ্চিত করা হবে বলে জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button