জাতীয়ফিচার

মুক্তি চান ৪১ বছরের কারাবন্দী জল্লাদ শাহজাহান; মার্সি পেতেই পারেন: অ্যাডভোকেট আজাদ

নেলসন ম্যান্ডেলা একসময় পৃথিবীর সব থেকে বেশি সময় মুক্তি চান শাহজাহানজেলখানায় (২৭ বছর) থেকে বিশ্ব রেকর্ড করেছিলেন। আর সে রেকর্ড ভেঙ্গে দিয়ে বাংলাদেশের শাহজাহান সারা পৃথিবীর মধ্যে সব থেকে দীর্ঘসময় (৪১ বছর) ধরে কারাগারে বন্দী রয়েছেন।  তিনি বাংলাদেশের সব থেকে বেশি আসামীকে (৩৮ জনের) ফাঁসি দিয়েছেন। কিন্তু তার কথা জানেইনা বিশ্ব কিংবা দেশের অনেকেই।  

মুক্তি চান জল্লাদমুক্তি চান জল্লাদ

সর্বশেষ আব্দুল মাজেদ সহ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৬ ঘাতককে ফাঁসিতে ঝুলিয়েছেন জল্লাদ শাহজাহান।মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডিত আবদুল কাদের মোল্লা , বিএনপির সালাউদ্দিন কাদের চৌধুরী, জামায়েতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লাকে,মীর কাসেম আলী সহ ৫ জনকে ফাঁসি দিয়েছেন এই শাহজাহান। (মতিউর রহমান নিজামীর ফাঁসির সময় শাহজাহান অসুস্থ ছিলেন বলে অংশ নেননি।) এছাড়াও তিনি বাংলাদেশের কুখ্যাত সন্ত্রাসী এরশাদ শিকদার, জঙ্গি নেতা বাংলাভাই, আতাউর রহমান সানী, শারমীন রীমা হত্যার আসামী মুনির, ডেইজি হত্যা মামলার আসামী হাসানকে ফাঁসি দিয়েছেন। তিনি একমাত্র জল্লাদ যিনি একরাতে দুই কারাগারে চারজন আসামীকে ফাঁসি দিয়েছেন। আর এ সব-ই তিনি করে যাচ্ছেন তারা সাজা কমিয়ে আনার জন্য।

মতিউর রহমান নিজামীকে

যুদ্ধাপরাধীদের সাজা কিংবা বঙ্গবন্ধুর খুনিদের সাজার সংবাদ সংগ্রহে গেলেই, কারা কর্তৃপক্ষের কাছ থেকে একটু একটু করে জানা যায় এই শাহজাহান সম্পর্কে। কিন্তু তাকে কাছে থেকে দেখেছেন, তার গল্প শুনেছেন এমন একজন মানুষ এডভোকেট মো. এ কে খন্দকার আজাদ। তার মুখ থেকে শুনবো বাকিটা। তার আগে জানা যাক জল্লাদ শাহজাহানের কিছু জীবন কথা।

পরিচয়:

পুরো নাম মো: শাহজাহান ভূঁইয়া। জন্ম গ্রহণ করেন ১৯৫০ সালের ২৬ মার্চ। জন্মস্থান নরসিংদীর পলাশ উপজেলার গজারিয়া ইউনিয়নের ইছাখালী গ্রামে। বাবার নাম হাসান আলী ভূঁইয়া। ১৯৭৪ সালে তিনি এইসএসসি পাশ করেন। তার জাতীয় পরিচয়পত্র নম্বর হচ্ছে- ২৬৯১৬৪৯১০৬১২৯। ব্যক্তিগত জীবনে তিনি অবিবাহিত।

পেশাগত জীবন:

তিন বছর সেনাবাহিনীতে থাকার পর বড় অফিসারদের ধমকের কারণে জিদ করে বাড়ি চলে আসেন। ১১ মাস কর্মস্থলে অনুপস্থিত থাকলে তার সেনাবাহিনীতে চাকরি করার স্বপ্নের কবর সেখানেই রচিত হয়।

রাজনীতিক জীবন:

স্বাধীনতাযুদ্ধের পর শাহজাহান নরসিংদী জেলা কমিউনিস্ট পার্টিতে সক্রিয় হন। তার পারফরমেন্স দেখে কেন্দ্রে থেকে তাকে ডেকে পাঠানো হয়। তাকে নরসিংদী জেলার কমিউনিস্ট পার্টির সভাপতির দায়িত্ব দিতে চাইলে তিনি রাজি হয়ে যান। ১৯৭৬ সালে আনুষ্ঠানিক ভাবে তিনি জেলার দায়িত্ব গ্রহণ করেন।

কেন তিনি আসামী:

একবার তার গ্রামে নারী ঘটিত একটি ঘটনা ঘটে। শাহজাহানের দুই বন্ধুসহ তার নামে অভিযোগ ওঠে। গ্রামে তাকে নিয়ে বিচারে বসানো হয়। সেই বিচারে তাকে অপ’রাধী প্রমাণিত করে তাকে সাজা দেওয়া হয়। এরপর থেকেই তার ক্ষিপ্ততা শুরু। তিনি অপমান সহ্য করতে না পেরে সিদ্ধান্ত নেন অপরাধ জগতে প্রবেশ করে এই অপমানের চ’র’ম প্রতিশো’ধ নিবেন।

নারীঘটিত ওই ঘটনার পরে তিনি বাংলাদেশের একজন বহুল পরিচিত স’ন্ত্রা’সীর তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যান। তাছাড়া কমিউনিস্ট পার্টিতে যোগদান করার পর থেকে যে কোন অপা’রেশনে তার চাহিদা দিনকে দিন বৃদ্ধি পেতে থাকলো। তার মধ্যে একটি উল্লেখযোগ্য অপা’রেশন করেছিলেন ১৯৭৯ সালে মাদারীপুর জেলায়। এবং এটাই ছিল তার জীবনে সর্বশেষ অপা’রেশন। সেখানে তার অপারেশন শেষ করে মানিকগঞ্জ হয়ে ঢাকায় ফেরার চেষ্টা করেন। গোপন সংবাদের ভিত্তিতে পু’লি’শ জানতে পারে শাহজাহানের দল মানিকগঞ্জ হয়ে ঢাকায় যাবে।

মানিকগঞ্জে পু’লি’শ চেক পোস্ট বসালে শাহজাহান তার ওই এলাকার বাহিনীর মাধ্যমে তা জেনে যান। সব জেনেই ওই এলাকা দিয়ে ঢাকায় ফেরার সিদ্ধান্তে অটল থাকেন। রাতভর মানিকগঞ্জে পু’লি’শের সাথে বন্দুক যুদ্ধ করেন কিন্তু পু’লি’শ তাকে ধরতে পারেনি। এরপর ঢাকায় পৌঁছে যখন নরসিংদীর উদ্দেশ্যে রওনা হন প্রতিমধ্যে পু’লি’শ তাকে আ’ট’ক করে ফেলে। তার গতিময় জীবনের এখানেই সমাপ্তি এবং এরপর থেকে তার ব’ন্দী জীবন শুরু।

জল্লাদ শাহজাহান

মামলা ও সাজা:

১৯৭৯ সালে আটক হওয়ার আগে ও পরে তার নামে সর্বমোট ৩৬ টি মামলা হয়। এর মধ্যে ১ টি অস্ত্র মামলা, ১ টি ডাকাতি মামলা এবং অবশিষ্ট ৩৪ টি হত্যা মামলা। বিচারকার্যে দেরি হওয়ার কারণে সাজা ছাড়াই তিনি ১৯৭৯ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত ১৭ বছর হাজতি হিসেবে কারাগারে থাকেন। ১৯৯৫ সালে তার সাজা হয় ১৪৩ বছর!! পরে ১০০ বছর জেল মাফ করে তাকে ৪৩ বছরের জন্য জেল দেওয়া হয়। শাহজাহানের জেল থেকে বের হওয়ার তারিখ তার জেল কার্ডের ওপর লেখা আছে “ডেট অব রিলিজ ২০৩৫”। তখন তার বয়স হবে বয়স হবে ৮৫ বছর।

জল্লাদ শাহজাহান ভুঁইয়ার শাজাহানের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন এডভোকেট এ কে খন্দকার আজাদ:

জল্লাদ শাহজাহানের জীবন কাহিনী নাড়া দিয়েছিল এই আইনজীবীকে। তিনি তাই শাহজাহানের মুক্তির জন্য নিজের মতো করে প্রচার প্রচারনা ও আন্দোল চালিয়ে যাচ্ছিলেন। একটা  সময় ভাবলেন যে কোনভাবেই হোক শাহজাহানের কাছে যেতে। কিন্তু একমাত্র আইনী কোন সাজাই তাকে নিয়ে যেতে পারে শাহজাহানের কাছে। আর সেই সুযোগটিই কাজে লাগান এই ব্যক্তি।

 

 

যেভাবে দেখা হয় জল্লাদ শাহজাহানের সাথে:

আমি যে জল্লাদ শাহজাহানের মুক্তির জন্য প্রচার-প্রচারণা চালাচ্ছি, আমার তো তার সঙ্গে দেখা করা দরকার। তার সাথে কথা বলা দরকার। তার সম্পর্কে আরো বিস্তারিত জানা দরকার। কিন্তু এসবের জন্য তো জেলে যেতে হবে। অ্যারেস্ট ছাড়া তো উপায় নেই। এসব জল্পনা-কল্পনার মধ্যেই ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর কাকতালীয়ভাবে আমি একটি মামলায় অ্যারেস্ট হই। তারপর আদালতের নিয়মানুযায়ী আমাকে জেলখানায় পাঠানো হলে জেলগেটে আমাকে জিজ্ঞাস করা হয় আপনি কোথায় থাকবেন। মেডিকেল সেলে বা ভালো জায়গায় থাকতে চান? আমি হঠাৎ করে বলি, জল্লাদ শাহজাহানের সাথে থাকবো। সুযোগ মিলেও যায়।

শাহজাহানের সঙ্গে প্রথম দেখা:

প্রথম কিছুদিন কথা বলার সাহস পাইনি। পরে আমি একদিন তার সঙ্গে পরিচিত হয়ে বলি। আমি আপনার মুক্তি চাই। শাহজাহান তারপর তার দুঃখের কিছু কথা আমাকে বললো।

প্রেম ঘটিত বিষয়েই শাজাহানকে মিথ্যা অপরাধে অপরাধী করায়, প্রতিশোধ স্বরূপ তিনি সন্ত্রাসের পথ বেছে নেন। জল্লাদ শাহজাহানের একটা বক্তব্য ছিল যে- “আমি এই মুক্ত পৃথিবীতে মুক্ত অবস্থায় মৃত্যু বরণ করতে চাই। আমি এই অন্ধকার জেলের ভেতর পঁচে মরতে চাই না।”

সাজা কমিয়ে মুক্তির আসায় জল্লাদের তালিকায় নাম লেখেন শাহজাহান:

শাহজাহান ভেবেছিলেন, জল্লাদ হিসেবে সময় দিলে তার সাজা কিছু দিনের জন্য হলেও কম হবে। তাই নিজেকে অন্যভাবে প্রস্তুত করার জন্য জেল সুপারের কাছে জল্লাদের খাতায় নাম লেখানোর আগ্রহ প্রকাশ করেন। প্রথম ১৯৮৯ সালে তিনি সহযোগী জল্লাদ হিসেবে গফরগাঁওয়ের নূরুল ইসলামকে ফাঁসি দিয়ে তার জল্লাদ জীবনের সূচনা করেন। এটাই তার জীবনের প্রথম কারাগারে কাউকে ফাঁসি দেওয়া। তার যোগ্যতা দেখে ৮ বছর পর ১৯৯৭ সালে কারা কর্তৃপক্ষ তাঁকে প্রধান জল্লাদের আসন প্রদান করেন। প্রধান জল্লাদ হওয়ার পর আলোচিত ডেইজি হত্যা মামলার আসামী হাসানকে প্রথম ফাঁসি দেন। তিনি জানান একটি ফাঁসি দিতে প্রধান জল্লাদের সাথে ৬ জন সহযোগী লাগে এবং ফাঁসির রায় কার্যকর করলে প্রত্যেক জল্লাদের ২ মাস ৪ দিন করে কারাদণ্ড মওকুফ করা হয়। এছাড়া কারাগারে যারা জল্লাদ হওয়ার ইচ্ছা প্রকাশ করে থাকে কারা কর্তৃপক্ষের মাধ্যমে শাহজাহান তাদেরকে প্রশিক্ষণ দিয়ে থাকেন।

কয়েদিদের

শাহজাহান বলেছিলো, যারা বঙ্গবন্ধুকে হত্যা করে ছিল আমি তাদেরকে ফাঁসি দিয়েছি। আমি আশা করে ছিলাম শেখের মেয়ে এখন প্রধানমন্ত্রী সে আমার দিকে একটু সুনজর দিবে। কিন্তু কে রাখে কার খবর? আমার কথা কেউ বিবেচনা করলো না। নেলসন ম্যান্ডেলা একসময় পৃথিবীর সব থেকে বেশি সময় জেলখানায় (২৭ বছর) থেকে বিশ্ব রেকর্ড করেছিলেন। আর এখন আমি জীবনের ৩৪টি বছর কারাগারে কাটিয়ে দিয়ে তার রেকর্ড ভেঙ্গে দিলাম। এখন আমার অপরাধ করার ইচ্ছা বা ক্ষমতা কোনটাই নেই। আমাকে তিন দশকের অধিক সময় ধরে কারাগারে অবরুদ্ধ করে রাখা হয়েছে যা সুস্পষ্ট মানবাধিকার লঙ্ঘনের শামিল। মানবিক দিক বিবেচনা করলে একটি মানুষ জীবনের শেষ বয়সে এসে আশার আলো দেখতে পারেন। মানবাধিকার সংস্থাগুলো যেন তার সামান্যতম সহানুভূতি দেখান সে ব্যাপারে তিনি বিশেষ ভাবে অনুরোধ করেন।

জেল থেকে বেরিয়ে আমি প্রচারণা চালাই শাহজাহানের মুক্তির:

কয়েদিদের আমি আমার মতো করে লঞ্চ, ট্রেন, বাস স্টেশন, বিভিন্ন পাবলিক প্লেসে লিখে প্রচারণা চালাতে থাকলাম। আমি দেয়ালে, রাস্তায়, এখানে সেখানে লিখি। আমাদের উদ্দেশ্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা। মাননীয় প্রধানমন্ত্রী তো তাকে পুরস্কার হিসেবে হলেও বিশেষ বিবেচনায় মার্সি করতে পারেন। তাই আমি এত বেশি প্রচারণা শুরু করি যেন সেটা প্রধানমন্ত্রীর দৃষ্টিগোচর হয়। তারপর ফেসবুকে আমি জল্লাদ শাহজাহানের ছবি দিয়ে প্রচারণা চালাই। এক পর্যায়ে লিখলাম, আমি বঙ্গবন্ধুর খুনিদের ফাঁসি কার্যকর করা জল্লাদ শাহজাহানের শর্তসাপেক্ষে মুক্তি চাই। আমার সঙ্গে আপনারা কে কে রাজি আছেন? আমি বেশ সাড়া পাই। অনেকেই আমার সাথে সংহতি প্রকাশ করেন।

আইন লড়াই চালিয়েছেন কি না?

আমার ফিনান্সিয়াল সমস্যা থাকার কারণে চাইলেও এটি নিয়ে অনেক কিছুই আমি কারতে পারিনি। আমার হাইকোর্টে রিট পিটিশন করার ইচ্ছা ছিলো এবং এখনো ইচ্ছে আছে। সুযোগ পেলেই আমি তার ব্যপারটা নিয়ে উচ্চ আদালতে একটা রিট করবো। সেটা আমি এখন করার চেষ্টা করছি।

একজন আসামির মুক্তি কতটা যুক্তিযুক্ত হবে:
শাজাহানের পরিবারের সঙ্গে আমার এখনো যোগাযোগ আছে। এছাড়াও আমি মাঝে মাঝে তার সঙ্গে দেখা করতে যাই জেলে।আমি যতদূর সম্ভব খোঁজ নিয়ে জেনেছি জল্লাদ শাহজাহানের দ্বারা যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের পরিবারের অধিকাংশ এখন আর বেঁচে নেই। তাদের কারোই এখন শাহজাহানের মুক্তি নিয়ে আপত্তি নেই। আমি কিন্তু পলাশ থানায় তার বাড়িতে গিয়েছি। জল্লাদ শাহজাহান ৪১ বছর জেল খাটছে। সার্টিফিকেট অনুযায়ী বর্তমানে তার বয়স ৭০ বছর। যা বাংলাদেশের গড় আয়ুর কাছাকছি। এত বছর জেলে থাকার পর একজন বয়স্ক মানুষের আর অপরাধ প্রবণতা জেগে ওঠার বিষয়ে আমার প্রশ্ন আছে। এখন যেহেতু তার দ্বারা আর কারো ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা নেই তাই আমি শর্ত সাপেক্ষে তার মুক্তি চাই।
কয়েদিদের

মার্সি পেতেই পারেনশাহজাহানের সঙ্গে দেখা করতে গেলেই সে আমার কাছে জানতে চায়, তার মুক্তির জন্য আমি কতদূর কি করলাম। এখন রাষ্ট্র যদি চায় শাহজাহান মার্সি পেতেই পারেন।

সর্বশেষ আশা করছি,করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে, বয়স বিবেচনায় যদি বৃদ্ধ কয়েদিদের মুক্তি দেয়া হয়। তাহলে হয়তো শাজাহান ভূঁইয়া মুক্তি পেতে পারেন।

 

ফারহানা নীলা

সিনিয়র রিপোর্টার

নিউজনাউ.বাংলা

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button