আন্তর্জাতিককরোনা

করোনা মহামারীতে সাহায্যের নামে মোটা অর্থ নিচ্ছে চীন!

করোনাভাইরাসের উৎপত্তি হয়েছিল মূলত চীন থেকেই। চীনের । উহান শহরের সামুদ্রিক খাবারের বাজারে বন্য প্রাণী থেকে এ ভাইরাসের ছড়িয়েছে। কিন্তু পরে এশিয়ার বিভিন্ন দেশে ও যুক্তরাষ্ট্রেও এ ভাইরাস ছড়িয়ে পড়েছে।

তাই গোটা বিশ্বে এই ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য দায়ী করা হচ্ছে চীনকেই। কিন্তু চীন তাদের সেই মহামারী থেকে অনেকটাই উঠে এসেছে। নতুন করে এই দেশে আর কেউ আক্রান্ত হচ্ছেনা। সেই সঙ্গে সুস্থ হয়ে ওঠার সংখ্যাই বেশী। তাই চীন এখন সংক্রমন থেকে উত্তরনের জন্য, বিভিন্ন দেশে পাঠাচ্ছে তাদের সরঞ্জাম। কিন্ত এই সরঞ্জাম নিয়েও বেশ কিছু দেশে ওঠেছে সমালোচনা।

শোনা যাচ্ছে, করোনা আক্রান্ত দেশগুলিতে চিকিৎসা সরঞ্জাম এবং চিকিৎসকদের পাঠাচ্ছে বেজিং৷ কিন্তু দানের নামে চিকিৎসা উপকরণ পাঠিয়ে বিভিন্ন দেশ থেকে মোটা টাকা আয়ও করছে চীন সরকার৷

এদিকে, চীন থেকে কয়েক লাখ মাস্ক আমদানি করে সেসব মাস্ক দেশের বিভিন্ন হাসপাতালে বিতরণ করেছে ইউরোপের দেশ নেদারল্যান্ডস। কিন্তু সেসব মাস্ক গুণগত মানের না হওয়ার এবার তা পূরণ করতে পারেনি। তাই ক্ষুব্ধ ডাচ স্বাস্থ্য মন্ত্রণালয় সেসব মাস্ক আবার চীনের কাছে ফিরিয়ে দিতে চান।

নেদারল্যান্ডসের স্বাস্থ্য মন্ত্রলায় রোববার এক বিবৃতি দিয়ে জানিয়েছে, চীনের একটি মাস্ক উৎপাদনকারী কোম্পানির কাছ থেকে গত ২১ মার্চ এসব মাস্ক আমদানি করেছিল তারা। কিন্তু দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা সেবব মাস্কের মান পরিদর্শন করে দেখেন, মাস্কগুলো যে মানের হওয়ার কথা সেই মানের নয়।

বিবৃতিতে বলা হচ্ছে, ‘আরও যেসব মাস্ক দেশের আসার জন্য প্রক্রিয়াধীন রয়েছে তার অর্ডার শিগগিরই বাতিল করা হবে। এছাড়া যেসব মাস্ক দেশে এসেছে কিন্তু বিতরণ করা হয়নি সেসব মাস্ত ওই কোম্পানির কাছে ফেরত পাঠানো হবে। মান যাচাইয়ের জন্য দ্বিতীয় দফার পরীক্ষায় মাস্কগুলো উৎরাতে পারেনি।’

এর আগে গত সপ্তাহে স্পেনের স্বাস্থ্যমন্ত্রী স্যালভাডর ইলা নিজে জানিয়েছেন, চীনের থেকে তারা ৯৫০টি ভেন্টিলেটর, ৫৫ লক্ষ টেস্টিং কিট, ১.১ কোটি গ্লাভস এবং ৫০ কোটি মুখের মাস্ক কিনেছেন৷ কিন্তু ইতিমধ্যে গুণমান খারাপ বলে অভিযোগ তুলে স্পেন অধিকাংশ টেস্টিং কিট চীনকে ফেরত পাঠিয়ে দিয়েছে৷

পরে চীন স্বীকার করে নেয়, যে সংস্থার থেকে তারা এই কিট কিনেছিল, তাদের করোনা টেস্টিং কিট তৈরির অনুমোদনই ছিল না৷ কিটগুলোর ৩০ শতাংশই ছিলো ত্রুটিপূর্ণ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button