জাতীয়

এসিল্যান্ড সাইয়েমাকে ‘আইন ও অপরাধ’ স্মরণ করিয়ে দিয়ে আইনজীবীর চিঠি

তিন বৃদ্ধকে কান ধরিয়ে শাস্তি দেওয়ার অপরাধে যশোর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মনিরামপুর উপজেলার সহকারী কমিশনার (এসিল্যান্ড)-ভূমি সাইয়েমা হাসানকে তার দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়েছে। এবার এসিল্যান্ডকে অপরাধ এবং আইন পড়ার পরামর্শ দিয়ে চিঠি পাঠিয়েছেন এক আইনজীবী।

সুপ্রিম কোর্টের আইনজীবী আরিফুল হক রোকন সাইয়েমা হাসানের ইমেইলে ওই চিঠি পাঠানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

আরিফুল হক রোকন জানান, ‘তিন বৃদ্ধকে কান ধরিয়ে শাস্তি দেয়া ঠিক হয়নি। এটি সম্পূর্ণ বেআইনি। তাকে আইন মনে করিয়ে দেয়ার জন্য ইমেইল করেছি।’

এসিল্যান্ডকে পাঠানো আরিফুল হক রোকনের চিঠিটি নিম্নরূপ:

‘মাননীয়া, আপনার অবগ‌তির জন্য জানানো য‌াচ্ছে যে, বাংলাদেশে দণ্ডবি‌ধি ধারা ৫৩ অনুযায়ী পাঁচ ধরনের শাস্তির বিধান রয়েছে। অর্থাৎ একজন ব্যক্তি যে ধরনের কিংবা যত বড় অপরাধই করুক না কেন এই ৫ ধরনের শাস্তির বাইরে অন্য কোনো শাস্তি তাকে দেয়া যাবে না।
সেসব সাজা হচ্ছে:

প্রথমত: মৃত্যুদণ্ড।
দ্বিতীয়ত: যাবজ্জীবন কারাদণ্ড।
তৃতীয়ত: বা‌তিল করা হয়েছে।
চতুর্থত: কারাদণ্ড, যা দুই প্রকারের হতে পারে, যথা:

(১) সশ্রম, অর্থাৎ কঠোর শ্রমসহ এবং
(২) বিনাশ্রম,

পঞ্চমত: সম্পত্তির বাজেয়াপ্তি;
ষষ্ঠত: অর্থদণ্ড।

ব্যাখ্যা (Explanation):-
যাবজ্জীবন কারাদণ্ড হলে, কারাদণ্ড অবশ্যই সশ্রম হবে।

বাংলাদেশের সং‌বিধানের অনুচ্ছেদ ৩৫(৫) এ বলা হয়েছে, কোন ব্যক্তিকে যন্ত্রণা দেয়া যাইবে না কিংবা নিষ্ঠুর, অমানুষিক বা লাঞ্ছনাকর দণ্ড দেয়া যাইবে না কিংবা কাহারও সহিত অনুরূপ ব্যবহার করা যাইবে না।

অতএব, বাংলাদেশে প্রচলিত আইনে কাউকে বেত্রাঘাত বা চাবুকাঘাত, শিরচ্ছেদ বা অঙ্গচ্ছেদ, দীপান্তর কিংবা একঘরেকরণ, নগ্নকরণ, পাথর নিক্ষেপ কিংবা কান ধরে উঠবস করানো, এ ধরনের অমানুষিক বা লাঞ্ছনাকর শাস্তির কোনো বিধান নেই। বরং এ ধরনের শাস্তি প্রদানও আইনে শাস্তিযোগ্য অপরাধ। কারণ অপরাধী যতবড় অপরাধই করুক না কেন, স্রষ্টার সৃষ্ট মানুষ হিসাবে তার মানবিক মর্যাদা রয়েছে।  আর সরকার কতৃক প্রতিষ্ঠিত এখতিয়ার সম্পন্ন ও যোগ্যতা সম্পন্ন আদালত ব্যতিত অন্য কেউ কোন অপরাধীকেই অপরাধী হিসাবে ঘোষণা ও কোনো প্রকার শাস্তি প্রদানের অধিকার রাখেন না।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button