করোনা

গণস্বাস্থ্য কেন্দ্রকে করোনা পরীক্ষার কিট উৎপাদনের অনুমতি দিয়েছে সরকার

চিকিৎসা সেবাদানকারী প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্রকে করোনা ভাইরাস সনাক্তকরণ কিট উৎপাদনের অনুমতি দিয়েছে সরকার । করনা সনাক্তকরনের লক্ষ্যে ব্যাপকভাবে ব্যবহারের জন্য  এ কিট উৎপাদনের অনুমোদন দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (১৯ মার্চ) দুপুরে অনুমতির বিষয়টি নিশ্চিত করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, ‘আমরা স্যাম্পল তৈরি করে ১৫ দিনের মধ্যে সরকারকে দেবো। সরকার যাচাই-বাছাই করে এক মাসের মধ্যে বাজারে ছাড়তে পারবে। আমাদের দাম পড়বে ২০০ থেকে ২৫০ টাকা। সরকারের দাম পড়বে ৩০০ থেকে ৩৫০ টাকা। আমরা চাইবো ৩৫০ টাকার বেশি দাম কোনোভাইবেই যেন না হয়।’

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ জানান, ‘সিঙ্গাপুর এবং গণস্বাস্থ্যের একটি গবেষক দল মিলে এই কিটের আবিষ্কার করেছে। দেশে করোনাভাইরাস পরীক্ষা করার সংকট ছিল, তা এই আবিষ্কারের মধ্য দিয়ে দূর হবে বলে আমরা আশা করি।’

এর আগে গতকাল বুধবার গণস্বাস্থ্য কেন্দ্রের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাভারের গণস্বাস্থ্য কেন্দ্র থেকে প্রাণঘাতী করোনাভাইরাস সনাক্তকরণ পদ্ধতি উদ্ভাবন করেছেন ড. বিজন কুমার শীল। এই পদ্ধতিতে ৩৫০ টাকায় মাত্র ১৫ মিনিটে করোনা সনাক্ত করা সম্ভব হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠান গণস্বাস্থ্য-আরএনএ বায়োটেক লিমিটেড কোভিড-১৯ শনাক্তে একটি কিট তৈরির শেষ ধাপে রয়েছে। প্রতিষ্ঠানটির উচ্চ দক্ষতাসম্পন্ন একটি দল গত ফেব্রুয়ারি থেকে কিট তৈরি ও উৎপাদনের জন্য কাজ করে যাচ্ছে। এ দলের নেতৃত্ব দিচ্ছেন ড. বিজন কুমার শীল। তিনি ২০০৩ সালে সার্স পিওসি কিট তৈরি করা দলের সদস্য ছিলেন। করোনার পরীক্ষায় প্রয়োজনীয় রিএজেন্ট ও সরঞ্জাম প্রস্তুতের শেষ ধাপে রয়েছে দলটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button