জাতীয়লিড স্টোরি

এফএও সম্মেলনে যোগ দিতে রোববার ইতালি যাচ্ছেন প্রধানমন্ত্রী

জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সম্মেলনে যোগ দিতে রোববার ইতালি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২৪-২৬ জুলাই রোমে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রীর এই সফরকালে ইতালির সঙ্গে বাংলাদেশের দুটি সমঝোতা স্মারক সই হবে। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

তিনি বলেন, জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্মেলনে যোগ দেবে। প্রতিনিধি দলে থাকছেন কৃষিমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, খাদ্যমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক প্রতিমন্ত্রী। সফর শেষে ২৬ জুলাই ঢাকার উদ্দেশে রওয়ানা করবেন প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘২৪ জুলাই প্রধানমন্ত্রী এফএও’র সদর দপ্তরে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেবেন। অনুষ্ঠান শেষে তিনি ‘ফুড সিস্টেম অ্যান্ড ক্লাইমেট অ্যাকশন’ শীর্ষক প্লেনারি সেশনে অংশ নেবেন। পরদিন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

ড. মোমেন জানান, প্রধানমন্ত্রীর এই সফরকালে বাংলাদেশ ও ইতালির মধ্যে ‘কো-অপারেশন ইন দ্য ফিল্ড এনার্জি’ এবং ‘কালচারাল এক্সচেঞ্জ প্রোগ্রাম’ বিষয়ক দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা করা যাচ্ছে। ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে কোন বিষয়গুলো গুরুত্ব পাবে এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সেখানে অবৈধ বাংলাদেশিদের বৈধ করার বিষয়টি দেশটির সরকারের কাছে তুলে ধরা হবে।’ এনার্জি সেক্টরে সমঝোতার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘আমরা ইতালির সঙ্গে জ্বালানি সহযোগিতা বাড়াতে চাই। এ নিয়ে একটি সমঝোতা স্মারক সই হবে।’

তিনি আরও বলেন, ‘ইতালির সঙ্গে সামরিক সহযোগিতার বিষয়ে আমরা আগ্রহী। এ নিয়ে দেশটির সঙ্গে আলোচনা চলছে। প্রতিরক্ষা সরঞ্জাম কেনাবেচার ক্ষেত্রে আমরা আলাপ-আলোচনা করছি। রক্ষাকবচ ঠিক রেখেই সিদ্ধান্ত নেব।’ এছাড়া ২৪ জুলাই ইউরোপে নিযুক্ত বাংলাদেশের দূতদের নিয়ে রোমে প্রধানমন্ত্রীর বৈঠক হওয়ার কথা রয়েছে। এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ইউরোপের ১৫টি দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের নিয়ে আয়োজিত ‘আঞ্চলিক দূত সম্মেলন’-এ অংশ নেবেন। এতে ইতালি, রাশিয়া, যুক্তরাজ্য, সুইডেন, বেলজিয়াম, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, গ্রিস, নেদারল্যান্ডস, পোল্যান্ড, রোমানিয়া, স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ডে কর্মরত দূতরা যোগ দেবেন।

নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী আমিরাত : সংযুক্ত আরব আমিরাত (ইউএই) বাংলাদেশের জ্বালানি খাতে বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। সফররত আমিরাতের শিল্প ও উন্নত প্রযুক্তিমন্ত্রী ড. সুলতান আহমেদ আল জাবের বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করেন। বৈঠক শেষে আমিরাতের মন্ত্রীকে উদ্ধৃত করে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ব্রিফিংকালে বলেন, ‘আমরা প্রচলিত জ্বালানির পাশাপাশি এ খাতে বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানির প্রতি খুবই আগ্রহী।’

জ্বালানি কোম্পানি মাসদার-এর চেয়ারম্যান এবং আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানির (এডিএনওসি) ব্যবস্থাপনা পরিচালক ড. সুলতান আহমেদ বলেন, তারা নবায়নযোগ্য জ্বালানি এবং ব্যবসা নিয়ে আলোচনার জন্য বাংলাদেশে দুটি দল পাঠাবেন। বৈঠকে মূলত অর্থনৈতিক সহযোগিতাসহ জলবায়ু পরিবর্তন ও দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন তারা। আমিরাতের জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত এবং ২৮তম কনফারেন্স অব দ্য পার্টিস (কপ২৮) এর মনোনীত প্রেসিডেন্ট ড. সুলতান আহমেদ জলবায়ু পরিবর্তন ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন এবং এ বিষয়ে তার আরও সমর্থন কামনা করেন।

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট-লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব ড. ফারহিনা আহমেদ এবং বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আবদুল্লাহ আলী আল হামুদি উপস্থিত ছিলেন।

শামীমা দোলা

এডিটর

নিউজ নাউ বাংলা

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button