সাহিত্য ও বিনোদন

বইমেলার শেষদিনে উপচে পড়া ভিড়, শিশুপ্রহরে আনন্দের বন্যা

এই অপেক্ষা যেনো শেষ হতেই চায়না। ঠিক ১১ টায় খুলে দেয়া হলো বইয়ের রাজ্য প্রাণের মেলার দুয়ার। আর শিশুদের উদ্দীপনায় মুখরিত হয়ে উঠলো বইমেলার শিশুচত্বর।

অমর একুশে গ্রন্থমেলার শেষ দিন আজ; শেষ শনিবারের শেষ শিশুপ্রহরও আজ। শেষবেলার বিদায় রাগিনির মাঝেও শিশুদের উচ্ছাস, কোলাহল আর উদ্দীপনা বইমেলার শেষদিনের প্রথম প্রহরকে দিয়েছে ভিন্ন এক রূপ।

শিশুপ্রহরে শিশুদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে সিসিমপুর। শিশুদের আনন্দ দিতে শিশু চত্বরের মাঝখানের মঞ্চে আসে সিসিমপুরের বন্ধুরা। নেচে গেয়ে আর শিশুদের সাথে হাত মিলিয়ে আনন্দ দেন সিসিমপুরের ইকরি, হালুম, টুকটুকি ও শিখুরা। সবকিছু মিলিয়ে বইমেলা যেন হয়েছে আনন্দলোক।

সকাল থেকেই জমে উঠেছে অমর একুশে গ্রন্থমেলার শিশু চত্বর। শুধু শিশু চত্বরই নয়, মেলা প্রাঙ্গণ যেন পরিণত হয়েছে বইপ্রেমীদের মিলনমেলায়। এবার নতুন বই এসেছে ৪ হাজারেরও বেশি, যার মধ্যে শিশুতোষ বই এসেছে ১৮৪ টি।

শিশুদের বইয়ের সমাহার নিয়ে হাজির হওয়া স্টলগুলোতে গুটি গুটি পায়ে ঘুরে বেড়াচ্ছে তারা, পছন্দ করছে রুপকথা, ভূতের আর কার্টুনের বই।

বিভিন্ন স্কুল থেকেও এসেছে বিভিন্ন বয়সী শিশুরা। বইমেলার শেষদিনে কিনে নিচ্ছে পছন্দের বইটি। মেলার শেষদিনে ডিসকাউন্টও মিলছে বিভিন্ন স্টলে।

ভূত, রুপকথা ও কল্পকাহিনীর মধ্যে শিশুদের মনোযোগ সীমাবদ্ধ না থেকে ছড়িয়ে যাক জ্ঞান, বিজ্ঞান ও ভৌগলিক ইতিহাস ও সৌর জগতে, এমনটাই প্রত্যাশা শিশুতোষ লেখকদের।

মেলায় বই বিক্রি ভালো, তবে পছন্দের বই শিশুদের হাতে তুলে দিতে পেরেই যেনো সব আয়োজন সার্থক, এমনটাই জানালেন প্রকাশকরা। মিজান প্রকাশনীর কর্ণধার শাহবুল আলম নিউজনাউবাংলাকে জানান, বৈজ্ঞানিক কল্পকাহিনীর বইগুলোতে শিশুদের আগ্রহ সবচেয়ে বেশি। আর মুজিববর্ষ উপলক্ষে মুজিবের জীবনী নিয়ে লেখা হয়েছে বেশ কিছু শিশুতোষ বই। এসব বইও উল্লেখযোগ্য পরিমাণে বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

বইয়ের সাথে শিশুদের এই মিলনমেলা যেনো এখানেই শেষ হয়ে না যায়, বই পড়ার অভ্যাস থাকুক সারাবছর, এমনটাই কামনা অভিভাবকদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button