জাতীয়সাহিত্য ও বিনোদন

সীমিত আকারে অনুষ্ঠানের উদ্যোগ ছায়ানটের

”উৎসব নয়, সময় এখন দুর্যোগ প্রতিরোধের’ এই অঙ্গীকার নিয়ে সীমিত আকারে অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে ছায়ানট।

করোনা ভাইরাসের কারনে এবারে রমনা বটমূলে থাকবেনা আয়োজন। নাগরিক জীবনে বর্ষবরণ অনুষ্ঠান ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে পুরোধা সংগঠন ছায়ানটও তাদের এই ঐতিহ্যবাহী রমনা বটমূলের প্রভাতি অনুষ্ঠান বাতিল করেছে।

সিমিত পরিসরে ছায়ানটের অনুষ্ঠান

তবে রমনা বটমূলের বিগত কয়েক বছরের অনুষ্ঠানগুলোর ভিত্তিতে একটি ধারণকৃত অনুষ্ঠান বিটিভি প্রচার করবে। ছায়ানটের সভাপতি  সানজীদা খাতুন জানিয়েছেন, “বর্তমান মহামারিতে বিশ্বজুড়ে অগণ্য মানুষের জীবন শঙ্কার ক্রান্তিলগ্নে ছায়ানট এবার ‘উৎসব নয়, সময় এখন দুর্যোগ প্রতিরোধের’ এই অঙ্গীকার নিয়ে সীমিত আকারে অনুষ্ঠান করার উদ্যোগ নিয়েছে।” বাংলাদেশ টেলিভিশন (১৪ এপ্রিল) সকাল ৭টায় অনুষ্ঠানটি সম্প্রচার করবে। বিটিভি ছাড়াও অনলাইনে ছায়ানটের ইউটিউব চ্যানেল থেকে অনুষ্ঠানটি উপভোগ করা যাবে। প্রথমে শারীরিক দূরত্ব মেনে সীমিত পরিসরে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারের উদ্যোগ নেওয়া হলেও পরে তা বাতিল করা হয়েছে ।

সিমিত পরিসরে ছায়ানটের অনুষ্ঠান

১৯৬১ সালে যাত্রা শুরু করা ছায়ানট ১৯৬৭ সাল থেকে প্রতিবছর রমনার বটমূলে পহেলা বৈশাখের ভোরে বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে আসছে। ১৯৬১ সালে রবীন্দ্র জন্মশতবর্ষ উদযাপনকে কেন্দ্র করে গড়ে ওঠে ছায়ানট। এ আয়োজনে ধর্মান্ধ মৌলবাদীরা চালিয়েছিল বোমা হামলা। আঘাত করতে চেয়েছিল বাঙালির চেতনায়। তবে সংস্কৃতির শক্তি নিয়ে পথ চলছে বাঙালি।

এর আগে মাত্র একবার মুক্তিযুদ্ধকালে অনুষ্ঠানটি হয়নি। এবার দ্বিতীয়বারের মতো করোনা ভাইরাসের কারনে অনুষ্ঠানটি বাতিল করা হয়েছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button