জাতীয়

অপ্রাপ্তবয়স্ক নাগরিকদের অস্থায়ী এনআইডি দেবে নির্বাচন কমিশন

দেশের ১০ থেকে ১৭ বছর বয়সী অপ্রাপ্তবয়স্ক চার কোটি নাগরিককে অস্থায়ী জাতীয় পরিচয়পত্র দেয়ার উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। ভোটার তালিকা প্রস্তুত ও জাতীয় পরিচিতি সেবা প্রদানে টেকসই অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক বিনিয়োগ প্রকল্পের আওতায় এমন উদ্যোগ নেয়া হয়েছে।

প্রকল্পের মোট প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৫৫ কোটি টাকা। স্মার্ট কার্ড উৎপাদন, পারসোনালাইজেশন, উপজেলা পর্যায়ে দেয়ার জন্য কার্ড প্রতি প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ১৬০ টাকা।

অন্যদিকে প্রকল্পের আওতায় ৪০টি দেশে প্রবাসীদের ভোটার নিবন্ধনের জন্য প্রতি দেশে আড়াই কোটি টাকা হারে একশ’ কোটি টাকা ব্যয় হবে। প্রবাসী ভোটারদের তালিকাভুক্ত করা এবং অপরাধীদের শনাক্তকরণের জন্যই প্রবাসীদের নিবন্ধনের প্রস্তাব করা হয়েছে। চলতি সময় থেকে ২০২৪ সালের ডিসেম্বর নাগাদ প্রকল্পটি বাস্তবায়িত হবে।

পরিকল্পনা কমিশন জানায়, যাদের বয়স ১৭ বছর, এক বছর পরেই তারা ভোট দিতে পারবেন। যাদের বয়স ১৫ বছর তারা ৩ বছর পরেই ভোট দিতে পারবেন। আর যাদের বয়স ১০ বছর, তারা প্রাপ্তবয়স্ক হলেই ভোট দিতে পারবেন। এই জন্য প্রকল্পটি পিইসি সভায় অনুমোদন দেয়া হয়েছে।

দেশের ১০ থেকে ১৭ বছর বয়সী অপ্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর মধ্যে ১২ থেকে ১৭ বছর পর্যন্ত জনগোষ্ঠী আগামী ৫ বছরে প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীতে রূপান্তরিত হবে, যা মূলত প্রকল্পের টার্গেট গ্রুপে প্রতি বছর ৬০ লাখ হারে পাঁচ বছরে তিন কোটির মধ্যে অন্তর্ভুক্ত

ইসির এনআইডি বিভাগের যুক্তি হলো- জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন-২০১০ (সংশোধন-২০১৩) অনুযায়ী সব নাগরিকের জন্য জাতীয় পরিচয়পত্র প্রদানের আইন রয়েছে। ভুল সংশোধনসহ গত দুই বছরে ৯৫ লাখ নতুন ভোটার হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button