খেলা

শান্ত-মমিনুলের ব্যাটে মিরপুর টেস্টে লিডের পথে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে মাত্র ২৫ রানে পিছিয়ে থেকে দিন শেষ করেছে বাংলাদেশ। দ্বিতীয় দিন প্রথম ইনিংস শুরু করে নাজমুল হোসেন শান্ত ও অধিনায়ক মুমিনুল হকের ফিফটিতে ৭১ ওভারে ৩ উইকেটে ২৪০ রান করেছে টাইগাররা। জিম্বাবুয়ে প্রথম ইনিংসে অলআউট হয় ২৬৫ রানে।

ব্যাটিংয়ে নেমে শুরুতে ওপেনার সাইফ হাসানকে (৮) হারালেও রানের চাকা সচল রাখে বাংলাদেশ। পরের উইকেটে ৭৮ রানের জুটি গড়েন তামিম ইকবাল ও শান্ত। তাদের এই জুটি ভাঙেন ডোনাল্ড তিরিপানো। ব্যক্তিগত ৪১ রানে ফেরেন তামিম।

এর আগে দেশের প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে ১২৯৭৩ রান নিয়ে ব্যাটিংয়ে এসে ২৭ রান করে বিশ্বের ৫০তম ব্যাটসম্যান হিসেবে ১৩ হাজার সংগ্রহকারীর তালিকায় নাম লেখান তামিম।

টাইগারদের ড্যাশিং ওপেনার ফিরলেও ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন শান্ত। অধিনায়ক মুমিনুলের সঙ্গে ৭৬ রানের জুটির পর চার্লটন টিসুমার বলে উইকেটরক্ষক রেগিস চাকাবার হাতে বন্দী হোন তিনি। তার ১৩৯ বলে ৭১ রানের ইনিংসটি সাজানো ছিল ৭ চারে।

এরপর অবশ্য জিম্বাবুয়ে বোলারদের আর উইকেট উদযাপন করতে দেননি মুমিনুল ও মুশফিকুর রহীম। টানা সপ্তম ইনিংসে এসে ফিফটির দেখা পান মুমিনুল। ১২০ বলে ৭৯ রানে অপরাজিত আছেন তিনি। টাইগার অধিনায়কের ইনিংসটি সাজানো ছিল ৯ চারে। আগামীকাল মুমিনুলকে সঙ্গে নিয়ে ব্যাটিংয়ে তৃতীয় দিন শুরু করবেন মুশফিক (৩২)।

এর আগে রোববার (২৩ ফেব্রুয়ারি) মিরপুরের শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টের দ্বিতীয় দিনের শুরুটা ভালোই হয় বাংলাদেশের। জিম্বাবুয়ে আগের দিনের ৬ উইকেটে ২২৮ রান পুঁজি নিয়ে ব্যাট করতে নামে। কিন্তু আবু জায়েদ রাহী এবং তাইজুল ইসলামের নিয়ন্ত্রিত বোলিংয়ে স্কোরবোর্ডে আর ৩৭ রান যোগ করতেই অলআউট হতে হয় তাদের।

তিরিপানোকে ফিরিয়ে দ্বিতীয় দিনের প্রথম সাফল্য এনে দেন রাহী। দলীয় ২৪০ রানের মাথায় ৮ রান করে উইকেটের পেছনে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

এরপর আইনসলে এনভোদুকে (০) এলবিডব্লিউর ফাঁদে ফেলে আবারও উইকেট উদযাপনে মেতে ওঠেন রাহী। চার্লটন টিসুমাও রানের খাতা খোলার আগে তাইজুলের বলে এলবিডব্লি ‘র শিকার হন। চাকাবা ৩০ রান করে তাইজুলের দ্বিতীয় শিকারে পরিণত হলে প্রথম ইনিংসে ২৬৫ রানে অলআউট হয় জিম্বাবুয়ে।

নাঈম হাসান ও আবু জায়েদ রাহী ৪টি এবং তাইজুল ইসলাম ২টি উইকেট নেন।

এর আগে সিরিজের একমাত্র টেস্টের প্রথম দিনে জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভিন সেঞ্চুরির দেখা পান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button