আন্তর্জাতিক

করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ১৬ জনে দাঁড়িয়েছে

করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ১৬ জনে দাঁড়িয়েছে। চীনের বাইরে হংকং ও ফিলিপাইনে ১ জন করে মোট ১ হাজার ১৮ জন নিহত হয়েছে। এ ভাইরাসে চীনে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার ৬৩৮ জন এবং চীনের বাইরে ৪৬২ জন। সবমিলিয়ে পুরো বিশ্বে আক্রান্তের সংখ্যা ৪৩ হাজার ১০০ জনে দাঁড়িয়েছে। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪ হাজার ২৬ জন। মঙ্গলবার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এ তথ্য জানিয়েছে। 

গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১০৮ জন, যা একদিনে সবচেয়ে বেশি মারা যাওয়ার রেকর্ড। সবমিলিয়ে এখন পর্যন্ত এই ভাইরাসে ১ হাজার ১৮ জন মারা গেছে। যা ২০০২-২০০৩ সালে সার্স ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার রেকর্ড ছাড়িয়েছে।

মঙ্গলবার সকালে চায়নার জাতীয় স্বাস্থ্য কমিশন জানায়, চীনে গত এক দিনেই আক্রান্ত হয়েছে ২ হাজার ৪৭৮ জন। এ পর্যন্ত মোট আক্রান্ত ৪২ হাজার ৬৩৮ জন। এর মধ্যে ৬ হাজার ৫০০ জনের অবস্থা ভয়াবহ বলে জানানো হয়েছে। পর্যবেক্ষণে রয়েছে ১ লাখ ৮৫ হাজার মানুষ। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৪ হাজার ২৬ জন।

হুবেই প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে, হুবেইতে নতুন করে ২ হাজার ৯৭ জন আক্রান্তের খবর নিশ্চিত করেছে। এ নিয়ে প্রদেশটিতে নিহত হয়েছে ৯৭৪ জন, আক্রান্ত হয়েছে ৩১ হাজার ৮১৫ জন। গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০৮ জনের মধ্যে ১০৩ জনই হুবেইতে, বাকি ৫ জন মারা গেছে চীনের অন্যান্য এলাকায়।

হুবেই প্রদেশের রাজধানী উহান, যেখানাকার একটি সামুদ্রিক খাদ্য ও মাংসের বাজার থেকে এই করোনা ভাইরাসটির উৎপত্তি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ভাইরাসটি যাতে ছড়িয়ে না যায়, সেজন্য চীন হুবেই প্রদেশকে পুরো দেশ থেকে বিচ্ছিন্ন করে দিয়েছে। ওই অঞ্চলের সাথে সকল ধরনের যোগাযোগ বন্ধ রয়েছে চীনসহ বাইরের বিশ্ব থেকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button