জাতীয়

বাংলাদেশে বিচারহীনতার সংস্কৃতি এখন গত —- আইনমন্ত্রী

১৯৮৮ সালে চট্রগ্রামের লালদীঘিতে আওয়ামী লীগের জনসভায় ২৪ জনকে গুলি করে হত্যা ও ২০০১ সালে ঢাকায় সিপিবির সমাবেশে বোমা হামলায় হত্যা মামলার রায়ের প্রতিক্রিয়া জানাতে গিয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, এই দুটি মামলার বিচারের মাধ্যমে আবারও প্রমাণিত হলো যে, অপরাধীরা কেউই আইনের উর্ধ্বে নয়, তাদের যতই ক্ষমতা থাকুক। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকলে দেশে প্রত্যেকটা অপরাধের, প্রত্যেকটা অন্যায়ের আইনিভাবে বিচার হবে। বলেন, দীর্ঘদিন দেশে বিচারহীনতার সংষ্কৃতি চালু ছিল। কিন্তু বাংলাদেশে বিচারহীনতার সংষ্কৃতি এখন গত।
তিনি বলেন, সাময়িকভাবে ক্ষমতার দাপট দেখিয়ে হয়তো কেউ কিছুদিনের জন্য আইনের উর্ধ্বে আছেন বলে একটা ইলিউশন বা ভ্রান্ত ধারণার মধ্যে থাকতে পারেন। কিন্তু অপরাধীদেরকে শেষ পর্যন্ত আইনের আওতায় আসতেই হবে।
আজ বুধবার দুপুরে সচিবালয়ে পাবনা জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দের নিকট সমিতির বই-পুস্তক ক্রয় বাবদ ৩০ লাখ টাকার অনুদান মঞ্জুরীপত্র হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন আইনমন্ত্রী আনিসুল হক। আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ার ও যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা এসময় উপস্থিত ছিলেন।
খালেদা জিয়ার জামিন প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়াকে সাজা দিয়েছে আদালত এবং তিনি সাজা ভোগ করছেন। তার জামিনের আবেদন সর্বোচ্চ আদালত নাকচ করে দিয়েছে। এখানে সরকারের কিছু করার নেই। সরকার এটা নিয়ে এখন ভাবছে না। তিনি বলেন, এটা রাজনৈতিক মামলা নয়। কারণ মামলাটি দায়ের করা হয়েছিল তত্ত্বাবধায়ক সরকারের আমলে। আওয়ামী লীগ সরকারের আমলে নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button