রাজনীতি

সিটি নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে বিএনপির সংশয়

ঢাকার দুই সিটি নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
ছাত্রদলের নতুন কমিটিকে নিয়ে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বলেন, দুই সিটি নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনা কম। ইভিএম অত্যন্ত ত্রুটিপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি। বলেন, ইভিএমে ভোট হলে জনগণের রায়ের প্রতিফলন ঘটবে না। মির্জ ফখরুল বলেন, বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচনই সুষ্ঠু হতে পারে না। তারপরও বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করে বলেই এ নির্বাচনে অংশ নিচ্ছে বলে জানান তিনি।
ফখরুল বলেন, নির্বাচন কমিশন বলেছে যে, ইভিএমের মাধ্যমে সিটি নির্বাচনে ভোটগ্রহণ হবে। যেটা (ইভিএম) সম্পূর্ণভাবে ক্রটিযুক্ত এবং আমরা এটাকে প্রত্যাখান করেছি। আমরা বলেছি যে, এটা সঠিক হবে না। এই ইভিএমে জনগণের রায় প্রতিফলিত হবে না।’
আগামী ৩০ জানুয়ারি ভোটের দিন রেখে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন ইতোমধ্যে জানিয়েছে, সবকেন্দ্রেই ভোটগ্রহণ হবে ইভিএমে।
ফখরুল বলেন, ‌’আমরা মনে করি যে, তাতে নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনা খুব কম।’
বরাবরই ইভিএম নিয়ে আপত্তি জানিয়ে আসা বিএনপি নেতাদের সন্দেহ, যন্ত্রে ভোটগ্রহণ হলে ‘ম্যানিপুলেট’ করার এবং ফলাফল ‘নিয়ন্ত্রণ’ করার সুযোগ থেকে যাবে। তবে নির্বাচন কমিশন বরাবরই বলে এসেছে, ইভিএমে বরং কারচুপির সুযোগ কমবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button