জাতীয়

পরিবেশ ও জলবায়ু নিয়ে ঢাকায় দু’দিনের সম্মেলন

‘টেকসই ভবিষ্যতের জন্য সবুজ পরিবেশ’ প্রতিপাদ্য নিয়ে পরিবেশ ও জলবায়ু বিষয়ে দেশে প্রথমবারের মতো শুরু হয়েছে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন। বুধবার (২৭ নভেম্বর) ও বৃহস্পতিবার (২৮ নভেম্বর) আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে এ সম্মেলনের উদ্বোধন হয়। এতে ২০টি দেশের পরিবেশ বিজ্ঞানীরা উপস্থিত থাকবেন বলে মঙ্গলবার (২৬ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।
সম্মেলনে থিম স্পিকার পরিবেশবিদ অধ্যাপক ড. আইনুন নিশাত। এই সম্মেলনে যুক্তরাষ্ট্র, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, চীন, সুইডেনসহ বিশ্বের প্রায় ২০টি দেশের পরিবেশ বিজ্ঞানীরা এ সম্মেলনে উপস্থিত থাকবেন।
সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, “আজকে ঢাকা নাকি বিশ্বের এক নম্বর বায়ু দূষণের শহর। হয়তো হয়েছে, আমি জানিনা কিভাবে গবেষণা করেছে। এটি আমাদের জন্য খুবই বড় চ্যালেঞ্জ। তবে সরকার এ ব্যাপারে সচেতন আছে।
সম্প্রতি একটি রিট মামলার সম্পূরক আবেদনের শুনানিতে হাই কোর্ট ঢাকার বায়ু দূষণ কমাতে অভিন্ন নীতিমালা প্রণয়নের জন্য পরিবেশ সচিবের নেতৃত্বে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠনের নির্দেশ দিয়েছে।
কৃষিমন্ত্রী বলেন, “যে বায়ু দূষণের কথা উঠেছে. আমাদের আগামী প্রজন্মকে এটা নিশ্চিত করতে চাই, আমরা পরম আন্তরিকতা দিয়ে এবং সীমিত সম্পদ দিয়ে তা মোকাবেলা করব।”

দুদিনে ২২টি ভিন্ন ভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। পরদিন ২৮ নভেম্বর রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেশ কয়েকটি ইভেন্ট অনুষ্ঠিত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button