অর্থ বাণিজ্য

অটোমোবাইলস কম্পোনেন্ট খাতে আনুমানিক ১০ বিলিয়ন ডলার আয় সম্ভব, দাবি অটোমোবাইল ব্যবসায়ীদের

দেশে অটোমোবাইলস কম্পোনেন্টের বিশাল সম্ভাবনাময় বাজার রয়েছে। দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব, টাকার অংকে যা আনুমানিক ১০ বিলিয়ন ডলার হতে পারে।

বাংলাদেশ অটোমোবাইলস এসেম্বলার্স এন্ড ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন বামার ২৮ তম এজিএম উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে অটোমোবাইল খাতের ব্যবসায়ীরা এসব কথা বলেন।

বামা সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, অটোমোবাইলস কম্পোনেন্ট খাতে দেশে প্রচুর ক্ষুদ্র উদ্যোক্তা ও শিল্প গড়ে উঠবে। এর মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি হবে। যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার অন্যতম লক্ষ্য। এক্ষেত্রে সরকারের নীতি সহায়তা প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি। প্রধানমন্ত্রী অটোমোবাইলস কম্পোনেন্টের সম্ভাবনা বুঝেই ২০২০ সালকে লাইট ইঞ্জিনিয়ারিং বর্ষ ঘোষণা করেছিলেন বলেও উল্লেখ করেন তিনি।

বামার সাবেক সভাপতি তাসকিন আহমেদ বলেন, একটি গাড়ি তৈরিতে ৮ হাজার থেকে ১০ হাজার কম্পোনেন্ট প্রয়োজন হয়। আমাদের পক্ষে বিশ্বের নামীদামী ব্রান্ডের সাথে পাল্লা দিয়ে গাড়ি তৈরি হয়ত সম্ভব না, কিন্তু কম্পোনেন্ট তৈরি করে তা দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব।

টাকার অংকে এই রপ্তানি বাজারের আকার কত হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তাসকিন আহমেদ জানান, আনুমানিক তা ১০ বিলিয়ন ডলারের বাজার হবে। এ প্রসঙ্গে তিনি জার্মানে গাড়িতে পাটের ব্যবহারের কথা উল্লেখ করেন।

তাসকিন আহমেদ বলেন, বিশ্বের নামীদামী ব্রান্ডের অধিকাংশ কম্পোনেন্ট এশিয়ার দেশগুলো করে থাকে। সেক্ষেত্রে বাংলাদেশ কম্পোনেন্ট তৈরি করতে পারে এবং রপ্তানি করে বৈদেশিক মুদ্রা আয় করতে পারে।

অনুষ্ঠানে বামার সাবেক সভাপতি ও রানার গ্রপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান। সহ- সভাপতি তাসকিন আহমেদ সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী দীন, নির্বাহী সদস্য হুমায়ুন রশিদ, কাজী এমদাদ হোসেন বক্তব্য রাখেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button