জাতীয়

আসছে বুলবুল, বন্দরে সতর্কতা।

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। বেড়েছে বাতাসের গতিবেগ। বৃহস্পতিবার ঘণ্টায় বাতাসের গতিবেগ ছিল ৬২ কিলোমিটার, এখন তা বেড়ে ৯০ থেকে ১০০ কিলোমিটার। এই গতি অব্যাহত থাকলে শনিবার খুলনা উপকূল দিয়ে ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশে ঢুকতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া অফিস।
বুলবুলের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। সমুদ্রবন্দরগুলোকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া অফিস বলছে, ঝড়টি এখন যে গতিতে আসছে, তাতে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানতে পারে। ঝড়ের প্রভাবে সমুদ্র উপকূলবর্তী এলাকাগুলোতে আজ এবং আগামীকাল ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। বুলবুলের প্রভাবে রাজধানীর আকাশ সকাল থেকেই মেঘলা। দুপুর থেকেই নেমেছে গুড়িগুড়ি বৃষ্টি।
আবহাওয়া অফিস জানায়, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আরও উত্তর-ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।
বঙ্গোপসাগরে অবস্থানরত সব ধরনের মাছ ধরার নৌকা ও ট্রলারকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।
এদিকে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাস আগের মতোই রাখা হয়েছে। খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button