জাতীয়

অনলাইনে প্রবাসীদের ভোটার তালিকা তৈরির কাজ শুরু।

অনলাইনে প্রবাসীদের ভোটার হওয়ার কার্যক্রম আজ মালয়েশিয়া থেকে শুরু হয়েছে। দেশটিতে বাংলাদেশি দূতাবাসে প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমেদ ও বাংলাদেশ প্রান্তে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা ভিডিও সম্মেলনের মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করেন।
অনুষ্ঠানে সিইসি কে এম নূরুল হুদা বলেন, প্রায় ৯০ লাখ বাংলাদেশি ভোটারযোগ্য নাগরিক বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করছেন। তাদের বেশিরভাগেরই জাতীয় পরিচয়পত্র নেই। তারা ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারেননি। বর্তমান সময়ের প্রেক্ষাপটে প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র সরবরাহ, ভোটার হিসেবে নিবন্ধন হওয়ার সুযোগ এবং ডাকযোগে ভোটাধিকার প্রয়োগের সুযোগ করে দেওয়া নির্বাচন কমিশনের জন্য বড় দায়িত্ব।
প্রবাসী বাংলাদেশিদের নিবন্ধনের ক্ষেত্রে কতকগুলো ধাপ অনুসরণ করা হবে। তারা অনলাইনে ওয়েবপোর্টালের মাধ্যমে বিদেশে বসেই আবেদন করতে পারবেন। পরে সেসব আবেদনে দেওয়া ঠিকানার ভিত্তিতে উপজেলা, থানা নির্বাচন অফিসের মাধ্যমে সরেজমিনে যাচাই-বাছাই করা হবে।
প্রধান নির্বাচন কমিশনার বলেন, ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য কোনও দালালের কাছে যাওয়ার দরকার নেই। আপনারা নিজেরাই কারও সহযোগিতা নিয়ে অনলাইনের মাধ্যমে এটি পূরণ করতে পারবেন।
ইসি সচিবালয় সূত্র জানায়, প্রবাসী বাংলাদেশিরা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে (services.nidw.gov.bd) গিয়ে একটি সফটওয়্যারের মাধ্যমে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। আবেদনের পর সেসব আবেদন সঠিক কিনা, ইসি তা কেন্দ্রীয়ভাবে যাচাই করবে। যাচাইবাছাই শেষে ইসির কর্মকর্তারা সংশ্লিষ্ট দেশে গিয়ে যোগ্য ও সঠিক আবেদনকারীদের ছবি তোলাসহ ফিঙ্গার প্রিন্ট ও চোখের মণির ছাপ (আইরিশ) নেবেন।
প্রবাসীদের ফরম পূরণের ক্ষেত্রে আটটি তথ্য দিতে হবে। মা ও বাবার নাম ইংরেজি ও বাংলায়, বসবাসরত দেশের নাম, জিপ কোড, বাসা ও হোল্ডিং নম্বর, স্টেট বা প্রদেশ, ফোন নম্বর, শনাক্তকারী ব্যক্তির নাম প্রভৃতি। এছাড়া পাসপোর্ট নম্বরও উল্লেখ করতে হবে।
মালয়েশিয়া ছাড়া যুক্তরাজ্য, দুবাই ও সৌদি আরবের প্রবাসীরা আপাতত এই সুযোগ পাবেন। পর্যায়ক্রমে অন্যান্য দেশে অবস্থানরত বাংলাদেশিদেরও এ সুযোগ দেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker