জাতীয়লিড স্টোরি

৩ মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ব্যাংককে জরুরি বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থনৈতিক চাপ মোকাবিলায় অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংককে করণীয় ঠিক করতে জরুরি বৈঠকের নির্দেশ দিয়েছেন।

আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে বসে মন্ত্রিসভা। সভায় দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে ব্যাপক আলোচনা হয়।

এ সময় গণমাধ্যমকে মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, ‘একসঙ্গে বসে পরিবর্তিত পরিস্থিতি মোকাবিলায় কী করা যায়- তা ঠিক করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আগামী ২-৩ দিনের মধ্যে বৈঠকের তারিখ নির্ধারণ করা হবে।’

জানান, রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর দেশের বাজারে ডলারের দাম বাড়তে শুরু করেছে। আন্তঃব্যাংক ও খোলা বাজারে ডলারের বিনিময় হারের পার্থক্য অতীতে সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এতে ভোগান্তিতে পড়েছেন বিদেশগামীরা। চলতি বছরের মার্চের শুরুর দিকে খোলা বাজারে প্রতি ডলার বিক্রি হয়েছিলো ৯০ টাকা দরে, এরপর গত ১৭ মে প্রতি ডলার বিক্রি হয় ১০০ টাকায়। এ পরিস্থিতিতে দুই-তিন দিনের মধ্যেই ডলার সংকট সমাধানের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

আনোয়ারুল ইসলাম বলেন, বৈঠকে দ্রব্যমূল্য নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়কে কতগুলো নির্দেশনা দেওয়া হয়েছে। বিশেষ করে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়া ও সরবরাহ কমে যাওয়ার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

বলেন, বিশেষ করে কীভাবে আমরা এই যে জিনিসপত্রের দাম বেড়ে যাচ্ছে বা সাপ্লাই কমে যাচ্ছে, এই জিনিসগুলো কীভাবে হ্যান্ডেল করতে পারব। কোন জায়গায় রেস্ট্রিকশন দিলে ভালো হবে বা ওপেন করলে ভালো হবে। এগুলো দু-তিন দিনের মধ্যে আলাপ-আলোচনা করে তুলে ধরতে হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button