আন্তর্জাতিক

বিশ্বমঞ্চ থেকে তিনটি বিজয় প্রয়োজন: জেলেনস্কি

মাসের পর মাস ইউক্রেনকে সহায়তা দিতে দিতে ক্লান্ত হয়ে পড়েছে পশ্চিমা মিত্ররা। এমন পরিস্থিতিতে এই মুহূর্তে বিদেশের মাটি থেকে তিনটি প্রধান বিজয় ইউক্রেনের জন্য প্রয়োজন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন থেকে সহায়তার অনুমোদন এবং ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের যোগদান। (খবর রয়টার্স)
গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করলে ইউক্রেন যুদ্ধ শুরু হয়। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে অর্থ ও অস্ত্র থেকে শুরু করে সব দিক দিয়ে পশ্চিমাদের ওপরই নির্ভর করছে কিয়েভ। যদিও দিন যত সামনে গড়াচ্ছে পশ্চিমাদের সহায়তায় ভাটা পড়ছে।
শুক্রবার (২৪ নভেম্বর) কিয়েভে লাটভিয়ান প্রেসিডেন্ট এডগারস রিংকেভিক্সের সঙ্গে এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, আমাদের এই মুহূর্তে তিনটি বিজয় দরকার। প্রথমটি হলো মার্কিন কংগ্রেস থেকে বিজয়। এটি একটি বড় চ্যালেঞ্জ। এটা অর্জন সহজ হবে না। কিন্তু ইউক্রেন সবকিছুই করছে।
বেশ কয়েক দিন ধরেই মার্কিন কংগ্রেস থেকে ইউক্রেনের জন্য বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ পাস করাতে চেষ্টা করছেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে কংগ্রেসের কট্টর রিপাবলিকান নেতাদের বাধায় তা পাস হচ্ছে না।
দ্বিতীয় ও তৃতীয় বিজয়ের বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, দ্বিতীয় ও তৃতীয় বিজয় ইউরোপ থেকে। আমাদের জন্য ৫০ বিলিয়ন ইউরোর প্যাকেজ অনুমোদনে ইইউর সহায়তা প্রয়োজন। আর তৃতীয়টি হলো ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের যোগদানের বিষয়ে সংলাপের পথ খোলা।
ইউক্রেনের জন্য ৫০ বিলিয়ন ইউরোর সহায়তা প্যাকেজের ঘোষণা বেশ আগেই দেয় ইউরোপীয় ইউনিয়ন। তবে হাঙ্গেরির বাধায় তা এখনো অনুমোদন লাভ করেনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button