জাতীয়

অস্টিওপরোসিস‌ নীরব ঘাতক বলছেন বি‌শেষজ্ঞ চি‌কিসৎকরা

অস্টিওপরোসিসকে মানবদেহে নীরব ঘাতক ‌হিসেবে আখ্যা‌য়িত ক‌রেছেন বি‌শেষজ্ঞ চি‌কিসৎকরা।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী হলে বিশ্ব অস্টিওপরোসিস দিবস উপলক্ষ্যে এক সা‌য়ে‌ন্টি‌ফিক সে‌মিনারে তারা এমন মন্তব্য ক‌রেন।

প্রধান অতিথির বক্তব্যে সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক এ এফ এম রুহুল হক বলেন, অস্টিওপরোসিস এমনই এক নীরব ঘাতক যে ৭-১০ দিন ঔষধ খে‌লে এর থে‌কে আরোগ্য লাভ করা সম্ভব নয়। এখন তো আমরা এসব নিয়ে আলোচনা করতে চাই, কিন্তু আগে তার সুযোগ ছিল না। এখনই সময় মি‌টিং করে সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন যে অস্টিওপরোসিস মোকাবেলায় কি কি পদ‌ক্ষেপ প্র‌য়োজন।

অধ্যাপক ডা. মো. ফারুক পাঠান ব‌লে, অস্টিওপরোসিস মানবদেহে নীরব ঘাতক। বি‌শেষ ক‌রে নারীরা এই রোগে বে‌শি আক্রান্ত হন। তাই হাড়ের যত্ন নেওয়া খুবই জরুরী।

অস্টিওপরোসিস টাস্ক ফোর্স অব বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি (বিইএস) ও হেলথকেয়ার ফার্মা‌সি‌টিক্যালস্ লি‌মিটেডের আয়োজনে এ সায়ে‌ন্টি‌ফিক সে‌মিনারের সভাপতিত্ব করেন বিইএস সভাপতি অধ্যাপক এসএম আশরাফুজ্জামান এবং স্বাগত বক্তব্য দেন বিইএস সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সহযোগী অধ্যাপক ডা. শাহজাদা সেলিম।

অনুষ্ঠানে এছাড়াও উপ‌স্থিত ছিলেন, বারডেমের ডিজি এমকেআই কাইয়ুম চৌধুরী, রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক, অধ্যাপক খান আবুল কালাম আজাদ, অধ্যাপক মো. রিদওয়ানুর রহমান, অধ্যাপক এসকে জিন্নাত আরা নাসরিন, অধ্যাপক মো. শাহাদাৎ হোসেন, অধ্যাপক মোহাম্মদ হাফিজুর রহমান, অধ্যাপক মো. ফিরোজ আমিন, ডা. ফারিয়া আফসানা, ডা. এম সাইফুদ্দিন, ডা. মোহাম্মদ শাহ আলম, ডা. আফসার আহমেদ, ডা. আহসানুল হক আমিন প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button