জাতীয়

ভোটের দিন সকালে কেন্দ্রে ব্যালট পাঠানোর নির্দেশ ইসির

নির্বাচন কমিশন (ইসি), আগামী ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় ১৩৮ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের সব কেন্দ্রে সকালে ব্যালট পেপার পাঠানোর জন্য জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে। এক্ষেত্রে ভোটের দিন সকাল ৬টা মধ্যে ব্যালট পাঠাতে হবে।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, এ সংক্রান্ত নির্দেশনা ইতোমধ্যে মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ইউনিয়ন পরিষদ নির্বাচনে সব পর্যায়ে ব্যালট পেপারের অধিকতর নিরাপত্তার জন্য ভোটগ্রহণের দিন সকালে ভোটকেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানোর জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

এছাড়াও ব্যালট পেপারসহ ভোটকেন্দ্রগুলোতে নির্বাচনী মালামাল পৌঁছানোর বিষয়ে নিম্নোক্ত নির্দেশনা দেয়া হলো:

(ক) ব্যালট পেপার ব্যতীত অন্যান্য নির্বাচনী মালামালসহ ভোটগ্রহণের আগের দিন প্রিজাইডিং অফিসার অন্যান্য ভোটগ্রহণ কর্মকর্তা ও তার দায়িত্বপ্রাপ্ত ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়ে ভোটকেন্দ্রে গমন করবেন। তবে প্রিজাইডিং অফিসার বা তার কর্তৃক ক্ষমতায়নপ্রাপ্ত একজন সহকারী প্রিজাইডিং অফিসার ও একজন পোলিং অফিসার ভোটগ্রহণের দিন সকালে ব্যালট পেপার গ্রহণ করে ভোটকেন্দ্রে পৌঁছাতে হবে।

(খ) ভোটগ্রহণের আগের রাতে ব্যালট পেপারগুলো উপজেলা সদরে বা স্থানীয় ব্যবস্থাপনায় পর্যাপ্ত নিরাপত্তার সঙ্গে সংরক্ষণ করতে হবে।

(গ) ভোটগ্রহণের দিন প্রিজাইডিং অফিসার কর্তৃক ক্ষমতায়নপ্রাপ্ত সহকারী প্রিজাইডিং অফিসার রিটার্নিং অফিসারের কাছ থেকে ব্যালট পেপার সংগ্রহ করে ভোটকেন্দ্রের জন্য নিয়োজিত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও রিটার্নিং অফিসার/দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিরাপত্তার সঙ্গে সকাল ৬টার মধ্যে সংশ্লিষ্ট প্রিজাইডিং অফিসারের কাছে হস্তান্তর করবেন।

(ঘ) মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনীয় নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করবে।

আগে কেবল ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ভোটের দিন সকালে ব্যালট পেপার পাঠানো হতো। এবার ইউপিতে প্রায় সব কেন্দ্রেই ভোটের দিন সকালে ব্যালট পেপার পাঠাচ্ছে। নির্বাচনের আগের রাতে ভোট কারচুপি ঠেকাতেই এ উদ্যোগ নির্বাচন কমিশনের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button