খেলা

ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনালে নিউজিল্যান্ড

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো ফাইনালে নাম লিখিয়েছে ব্লাক ক্যাপসরা। আর সেটা সম্ভব হয়েছে উদ্বোধনী ব্যাটসম্যান ডারিল মিচেলের ব্যাটে ভর করে।

মিচেল ইনিংসের গোড়াপত্তন করতে নেমে শেষ বল পর্যন্ত অপরাজিত থাকেন। ৪৭ বলে ৪টি চার ও সমান সংখ্যক ছক্কায় অপরাজিত ৭২ ইনিংস খেলে দলকে ফাইনালে তুলে মাঠ ছাড়েন।

বুধবার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করে ৪ উইকেটে ১৬৬ রান করে ইংল্যান্ড। দলের হয়ে ৩৭ বলে সর্বোচ্চ ৫১ রান করেন অলরাউন্ডার মঈন আলী। এছাড়া ৩০ বলে ৪০ রান করেন ডেভিড মালান।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি কিউইদের। প্রথম ওভারের তৃতীয় বলেই ওকসের শিকারে পরিণত হন মার্টিন গাপটিল। মাত্র ৪ রান করে ফেরেন তিনি। এরপর তৃতীয় ওভারের চতুর্থ বলে অধিনায়ক কেন উইলিয়ামসনকেও ফেরান ওকস। অধিনায়ক করে যান মাত্র ৫ রান।

১৩ রানে দুই উইকেট হারিয়ে পিছিয়ে পড়া নিউ জিল্যান্ডকে এরপর টেনে তোলেন ডেভন কনওয়ে ও ডারিল মিচেল। তারা দুজন তৃতীয় উইকেটে তোলেন ৬৭ বলে তোলেন ৮২ রান। এরপর দলীয় ৯৫ রানের মাথায় ৩৮ বলে ৪৬ রান করে আউট জন কনওয়ে। তাকে ফেরান লিয়াম লিভিংস্টন।

১০৭ রানের মাথায় চতুর্থ উইকেট হারায় নিউ জিল্যান্ড। এবার আউট হন গ্লেন ফিলিপস। ২ রানের বেশি করতে পারেননি তিনি। তাকেও ফেরান লিভিংস্টন।

ফিলিপস আউট হওয়ার পর ১৬ ওভার শেষে নিউ জিল্যান্ডের রান দাঁড়ায় ৪ উইকেটে ১১০। জয়ের জন্য শেষ চার ওভারে তাদের প্রয়োজন ছিল ২৪ বলে ৫৭ রান।

ক্রিস জর্ডানের করা ১৭তম ওভারে মিচেল ও জিমি নিশাম নেন ২৩ রান। অবশ্য পরের ওভারেই উইকেট হারায় উইলিয়ামসন বাহিনী। ১১ বলে ১ চার ও ৩ ছক্কায় ২৭ রান করে আদিল রশিদের বলে আউট হন নিশাম। এই ওভারে ১৪ রান তোলে ব্লাক ক্যাপসরা।

১৯তম ওভারে ক্রিস ওকসের হাতে বল তুলে দেয় ইংল্যান্ড। কিন্তু সেট ব্যাটসম্যান মিচেল তার ওভারে দুটি ছক্কাসহ ২০ রান তুলে নিউ জিল্যান্ডের জয় নিশ্চিত করেন।

মিচেল ৪১ বলে ফিফটি করেন। আর ৪৭ বলে ৭২ রান তুলে অপরাজিত থাকেন। ম্যাচসেরাও হন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button