আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে সবচেয়ে প্রাচীন জাহাজের ধ্বংসাবশেষ আবিষ্কার

পূর্ব ভূমধ্যসাগরের তলায় পাওয়া এক প্রাচীন জাহাজের ধ্বংসাবশেষ থেকে কিছু জিনিস উদ্ধার করা হয়েছে। এগুলো তিন হাজার ৩০০ বছরের পুরনো বলে মনে করা হচ্ছে।
এ কাজের সঙ্গে যুক্ত ইসরায়েলি প্রত্নতাত্ত্বিকরা বলছেন, এটাই রেকর্ড মতে গভীর সাগরে জাহাজডুবির প্রাচীনতম ঘটনা। তাঁরা জাহাজের ধ্বংসাবশেষ থেকে শত শত অক্ষত অ্যাম্ফোরা (জিনিসপত্র রাখার প্রাচীনকালের পাত্র) পেয়েছেন।
ইসরায়েলের উত্তর উপকূল থেকে ৯০ কিলোমিটার (৫৬ মাইল) দূরে সমুদ্রের পাঁচ হাজার ৯০৫ ফুট গভীরতায় জাহাজটির ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়েছে। নিয়মিত তেল ও গ্যাস খনির জরিপের সময় ধ্বংসাবশেষটি পাওয়া যায়। ইসরায়েল সরকারের প্রত্নবস্তু বিষয়ক কর্তৃপক্ষের (আইএএ) বিশেষজ্ঞরা বলছেন, এই আবিষ্কারটি ইঙ্গিত দিচ্ছে যে ওই সময়ের নাবিকরা আকাশে সূর্য এবং তারার অবস্থান থেকে পথনির্দেশনা নিয়ে সমুদ্রে চলাচল করতে পারতেন।
আইএএর মতে, জাহাজটির ধ্বংসাবশেষটি একই সঙ্গে সাগরের ওই অঞ্চলে পাওয়া প্রথম এবং প্রাচীনতম এ ধরনের নিদর্শন।
সম্ভবত ঝড়ের সময় বা জলদস্যুদের আক্রমণের ফলে জাহাজটি ডুবে গিয়েছিল। আইএএর সামুদ্রিক ইউনিটের প্রধান জ্যাকব শারভিট বলেন, প্রাচীন নাবিকদের নৌ চলাচল দক্ষতা এর আগে কখনোই এত ভালোভাবে প্রকাশ পায়নি।’
অন্য বস্তুগুলো যেন ক্ষতিগ্রস্ত না হয় বিশেষভাবে নকশা করা সরঞ্জাম ব্যবহার করে প্রথমে মাত্র দুটি অ্যাম্ফোরা সাগরতল থেকে তোলা হয়। এই পাত্রগুলো প্রাচীন জনপদ কানানের অধিবাসীরা ব্যবহার করত বলে মনে করা হচ্ছে।
কানানের অবস্থান ছিল আধুনিককালের তুরস্ক থেকে মিসর পর্যন্ত বিস্তৃত।
বিশেষজ্ঞ কারনিত বাহারতান এই আবিষ্কারকে ‘সত্যিই চাঞ্চল্যকর’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, ‘এর আগে ভূমধ্যসাগরে ব্রোঞ্জ যুগের শেষের দিকের পণ্যসম্ভারসহ আরো দুটি জাহাজের ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছিল। ওই ধ্বংসাবশেষের তথ্যের ওপর ভিত্তি করে এখন পর্যন্ত পণ্ডিতরা অনুমান করে আসছিলেন, সেই সময় উপকূল ঘেঁষে নিরাপদ পথে বাণিজ্য চলত। এই নতুন আবিষ্কারটি এখন প্রাচীন নাবিকদের নৌ চালনার দক্ষতা সম্পর্কে আমাদের জানাশোনা সম্পূর্ণ বদলে দেবে। সূত্র : বিবিসি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button