খেলা

বড় জয়ের মধ্য দিয়ে শ্রীলঙ্কার বিদায়

বিশ্বকাপ নেদারল্যান্ডসকে ৮৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা। কিন্তু এ জয় তাদের কোনো কাজে আসেনি। কারণ আগেই বিদায় ঘণ্টা বেজে গেছে ওয়ানিন্দু হাসারাঙ্গার দলের।
সোমবার (১৭ জুন) সেন্ট লুসিয়ায় প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২০১ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। জবাব দিতে নেমে ১৬.৪ ওভারে মাত্র ১১৮ রানে থামে নেদারল্যান্ডস। লঙ্কানদের পক্ষে ২৪ রান খরচায় সর্বোচ্চ ৩ উইকেট তুলে নেন নুয়ান তুশারা। ১২ রান খরচায় ২ উইকেট নেন মাতিশা পাথিরানা।
রান তাড়ায় নেমে এদিন শুরুটা অবশ্য ভালো ছিল ডাচদের। ওপেনিং জুটিতে মাইকেল লেভিট ও ম্যাক্স ও’দাউদ মিলে দলকে ৪৫ রান এনে দেন। ৮ বলে ১১ রান করে তুশারার শিকার হন ও’দাউদ। সাজঘরে ফেরার আগে ২৩ বলে ৩ ছক্কা ২ চারের মারে ৩১ রান করে লেভিট। এরপর লঙ্কান বোলারদের তোপে বাকিদের কেউ প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। অধিনায়ক স্কট এডওয়ার্ডসের ২৪ বলে ৩১ রানের ইনিংসটি কেবল হারের ব্যবধানই কমিয়েছে।
টস হেরে ব্যাট করতে নেমে এদিন শ্রীলঙ্কাকে বড় পুঁজি এনে দেন কুশাল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা ও আসালাঙ্কারা। কোনো রান তোলার আগেই উইকেট হারিয়েছিল শ্রীলঙ্কা। ভিভিয়ান কিংমার ওভারে শূন্য রানে ফিরে যান পাথুম নিসাঙ্কা। এরপর কামিন্দু মেন্ডিস ১৭, কুশাল মেন্ডিস ৪৬ ও ধনঞ্জয়া ডি সিলভা ৩৪ রান করে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান। এদের মধ্যে কামিন্দুকে ফন মিকেরেন, কুশালকে আরিয়ান দত্ত ও ধনঞ্জয়াকে টিম প্রিঞ্জল সাজঘরে ফেরান।
শেষদিকে চারিথ আসালাঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথুস ও ওয়ানিন্দু হাসারাঙ্গা করেন বিস্ফোরক ব্যাটিং। ২১ বলে ৪৬ রান করেন আসালাঙ্কা। ১টি চারের পাশাপাশি ৫টি ছক্কা হাঁকান তিনি। ১৫ বলে ম্যাথুসের ব্যাট থেকে আসে ৩০ রান। হাসারাঙ্গা মাত্র ৬ বলেই করেন ২০।নেদারল্যান্ডসের পক্ষে সর্বোচ্চ ২ উইকেট নিলেও বেশ খরুচে ছিলেন পল ফন মিকেরেন। ৪ ওভারে তিনি দেন ৪৫ রান।
গ্রুপ ‘ডি’ থেকে বিশ্বকাপ মিশনে নিজেদের প্রথম দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিপক্ষে হেরেছিল শ্রীলঙ্কা। এরপর নেপালের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। সব মিলিয়ে ৪ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় অবস্থানে থেকে আসর থেকে বিদায় নিল শ্রীলঙ্কা। ২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থেকে বিদায় নিয়েছে ডাচরা। নেপাল কোনো জয়ের দেখা পায়নি। একই গ্রুপ থেকে ৪ ম্যাচের সবকটিতে জিতে প্রোটিয়ারা আর ৩ ম্যাচ জিতে সুপার এইট নিশ্চিত করেছে বাংলাদেশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button