খেলা

দক্ষিণ আফ্রিকাকে কাঁপিয়েও ১ রানে হারলো নেপাল

জয়ের খুব কাছে গিয়েও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরে গেলো নেপাল। রোমাঞ্চ আর নাটকীয়তায় মোড়ানো ম্যাচে স্রেফ ১ রানে হেরে গেছে এশিয়ার দলটি।

আসরের ‘ডি’ গ্রুপে বাংলাদেশ সময় শনিবার সকালে কিংসটাউনে শিরোপা প্রত্যাশি দক্ষিণ আফ্রিকাকে স্রেফ ১১৫ রানে আটকে দেয় নেপাল। কিন্তু রান তাড়ায় তারা করতে পারে ৭ উইকেটে ১১৪ রান।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এ নিয়ে দ্বিতীয়বার ১ রানে জিতল দক্ষিণ আফ্রিকা। সব মিলিয়ে বৈশ্বিক টুর্নামেন্টে ১ রানের ব্যবধানে নিষ্পত্তি হওয়া ষষ্ঠ ম্যাচ এটি। দক্ষিণ আফ্রিকা ছাড়া ভারতও দুবার জিতেছে ১ রানে।

শেষ দুই ওভারে নেপালের দরকার ছিল ১৬ রান। তখনই নাটকীয়তার শুরু। ১৯তম ওভারে কুশল মাল্লাকে হারিয়ে ৮ রান তুলতে পারে দলটি। জয়ের জন্য শেষ ওভারে দরকার ছিল ৮ রান। ওটনেইল বার্টমানের করা শেষ ওভারের প্রথম ৫ বল থেকে একটি চারসহ ৬ রান তুলতে পারে নেপাল।

শেষ বলে দরকার ছিল ২ রান। গুলশান ঝা সেই বলটি ব্যাটেই লাগাতে পারেননি। দৌড়ে রান নিয়ে ম্যাচটি টাই করার চেষ্টায় রান আউট হয়ে যান ঝা। খুব কাছে গিয়েও অবিশ্বাস এক জয় না পাওয়ার হতাশায় নুইয়ে পড়ে নেপাল শিবির।

ঠিক বিপরীত চিত্র প্রতিপক্ষ শিবিরে। স্বস্তির চোরা স্রোত যেন নেমে গেছে দক্ষিণ আফ্রিকানদের সিরদাড়া বেয়ে। সেন্ট ভিনসেন্টের অ্যারোন্স ভ্যালি গ্রাউন্ডে শুরু থেকেই তাদের চেপে থরে নেপালের বোলাররা। শুরুর দিকে উইকেট খুব একটা না ফেরও খুব একটা রান বিলোয়নি তারা। শেষ দিকে যখন হাত খুলে মারার চেষ্টা করে দক্ষিণ আফ্রিকা, হারায় উইকেট।

ওপেনার রেজা হেনরিক্স সর্বোচ্চ ৪৩ রান করেন ৪৯ বলে। শেষ দিকে ট্রিস্টান স্টাবসের ১৮ বলে অপরাজিত ২৭ রানের কল্যাণে একশ পার করতে পারে প্রটিয়ারা।

৪ ওভারে ১৯ রানে ৪ উইকেট নেন কুসল বোহারা। ২১ রানে ৩টি শিকার ধরেন দিপেন্দ্র সিং আইরি।

রান তাড়ায় ৩৫ রানের উদ্বোধনী জুটির পর তৃতীয় উইকেটে আসিফ শেখ (৪৯ বলে ৪২) ও অনিশ শাহ-এর (২৪ বলে ২৭) ৩৬ বলে ৫০ রানের দুর্দান্ত জুটিতে জয়ের পথেই ছিল নেপাল। ৩৮ বলে তাদের দরকার ছিল ৩১ রান, হাতে ৮ উইকেট। এই ম্যাচ হেরে যায় তারা।

১৯ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচের নায়ক তারবিজ শামসি।

গ্রুপ পর্বের চার ম্যাচে অপরাজিত থেকেই সুপার এইটে যাত্রা শুরু করবে দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচে দ্বিতীয় পরাজয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়ে গেল নেপালের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button