করোনাজাতীয়

অনুমোদনহীন টেস্টিং কিটে পরীক্ষা করা যাবে না

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নবগঠিত মিডিয়াল সেলের পক্ষ থেকে বলা হয়েছে, করোনাবাইরাস শনাক্তে সরকারের অনুমোদনহীন কোনো কিটস গ্রহণযোগ্য হবে না। অনুমোদনহীন টেস্টিং কিটে পরীক্ষাও করা যাবে না। এ ছাড়া করোনাভাইরাস মোকাবিলায় নতুন আরও দুই হাজার চিকিৎসক ও ছয় হাজার নার্স নিয়োগে সরকার কাজ করছে বলেও জানানো হয়।

আজ শনিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই ‌’মিডিয়া সেলের’ পক্ষ থেকে এক ব্রিফিংয়ে এ কথা বলা হয়। স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন) ও মিডিয়া সেলের আহ্বায়ক মো.হাবিবুর রহমান খান বিভিন্ন তথ্য তুলে ধরেন। করোনাভাইরাস পরিস্থিতিতে নিজেদের কার্যক্রম জানাতে ও অপপ্রচার রোধে গত বৃহস্পতিবার এই ‘মিডিয়া সেল’ গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বর্তমানে বাজারে বিভিন্ন প্রতিষ্ঠানের অনুমোদনহীন টেস্টিং কিটস রয়েছে উল্লেখ করে প্রশ্ন করা হলে মিডিয়া সেলের প্রধান অতিরিক্ত সচিব হাবিবুর রহমান খান আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত পদ্ধতি অনুযায়ী ও সরকারিভাবে পরীক্ষা-নিরীক্ষা শেষে অনুমোদিত কিটসের মাধ্যমেই কেবল পরীক্ষা করা হচ্ছে। র‌্যাপিড কিটস নিয়েও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা রয়েছে এবং সে অনুযায়ী সরকার কাজ করছে।

করোনাভাইরাস মোকাবিলায় সরকার শুরু থেকে যে কাজগুলো করেছে তা ধারাবাহিকভাবে তুলে ধরা হয়। বলা হয়, করোনাভাইরাস মোকাবিলায় নতুন আরও দুই হাজার চিকিৎসক ও ছয় হাজার নার্স নিয়োগে সরকার কাজ করছে। এ ছাড়া দেশব্যাপী সব হাসপাতালে চিকিৎসাসেবা তদারকির জন্য মন্ত্রণালয়ের ৪৪ জন কর্মকর্তা নিয়োজিত রয়েছেন। জেলা শহরে করোনাভাইরাসের পরীক্ষায় ব্যবহারের জন্য দুটি করে আলাদা গাড়ি বরাদ্দ রাখা আছে।

ব্রিফিংয়ের আগে বেলা ১১ টায় মিডিয়া সেলের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রতিদিনের মিডিয়া মনিটরিং করে তাঁর প্রতিবেদন মন্ত্রণালয়ের মন্ত্রী, সচিবসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের দৃষ্টিগোচর করার উদ্যোগ নেওয়া হয় । এ ছাড়া করোনোভাইরাসের সব তথ্য আপডেট রাখতেও উদ্যোগ গ্রহণ করা হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিব রীনা পারভীন, যুগ্ম সচিব নিলুফার নাজনীন ও মিডিয়া সেলের সদস্যসচিব মো. মাইদুল ইসলাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button