জাতীয়

গত ১২ বছরে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে: প্রধানমন্ত্রী

গত ১২ বছরে আমাদের অক্লান্ত পরিশ্রমের ফলে আর্থ-সামাজিক সূচকে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

তিনি বলেন, গত মাসে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে। গড় আয়ু, লিঙ্গ সমতা, সর্বজনীন প্রাথমিক শিক্ষা, নারী শিক্ষা, নারীর রাজনৈতিক অধিকার, নারী ও শিশু মৃত্যুহার, স্যানিটেশন, খাদ্য প্রাপ্যতা ইত্যাদি সূচকে বাংলাদেশ শুধু তার প্রতিবেশি দেশগুলোর চেয়ে এগিয়ে যায়নি, অনেক ক্ষেত্রে অনেক উন্নত দেশকেও ছাড়িয়ে গেছে।

বৃহস্পতিবার (২৫ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার অর্ধশত বছর অতিক্রম করা জাতীয় জীবনে একটি তাৎপর্যপূর্ণ মাইলফলক। আজ বাংলাদেশ সব নেতিবাচক ভবিষ্যদ্বণী আসার প্রমাণিত করে বিশ্বের বুক গর্বিত দেশ হিসেবে মাথা উঁচু করে দাঁড়িয়েছে।

সরকার প্রধান আরও বলেন, এক দশক আগেও বাংলাদেশকে যেখানে দারিদ্র আর অনুন্নয়নের উদাহরণ হিসেবে উপস্থাপন করা হতো, আজ উন্নয়ন বিশেষজ্ঞরা সেই বাংলাদেশকেই দারিদ্র জয় এবং উন্নয়নের আদর্শ মডেল হিসেবে তুলে ধরেছেন। আজকে এ অর্জন দেশের সাধারণ মানুষের। এ দেশের কৃষক-শ্রমিক-পেশাজীবী, আমাদের প্রবাসী ভাইবোন ও উদ্যোক্তারা শ্রম, মেধা ও উদ্ভাবনী শক্তি দিয়ে দারিদ্র নিরাপময়ের অসম্ভব কাজকে সম্ভব করে তুলেছেন। আমার সরকার শুধু নীতি সহায়তা দিয়ে সহায়ক পরিবেশ তৈরি করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button