জাতীয়

গণমাধ্যমের স্বাধীনতায় বাংলাদেশ প্রতিজ্ঞাবদ্ধ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কমনওয়েলথে ও বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা অব্যাহত রাখতে নিবিড়ভাবে কাজ করবে বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম ।

লন্ডনে ব্রিটিশ ফরেন কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এবং নামিবিয়ার হাইকমিশন আয়োজিত ভার্চ্যুয়াল অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ইউনেস্কোর সহযোগিতায় আগামী ২৯ এপ্রিল থেকে ৩ মে নামিবিয়ার উইন্ডোহিকে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম দিবস উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজিত হবে। যুক্তরাজ্য ওই অনুষ্ঠানের সহ-আয়োজক। এ বছরের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম দিবসের প্রতিপাদ্য ‘জনস্বার্থ হিসেবে তথ্য’।

আলোচনা অনুষ্ঠানে হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বিশ্বব্যাপী সাংবাদিকদের মধ্যে যারা দায়িত্ব পালনকালে প্রাণ হারিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি কোভিড সঙ্কটের সময়ে উন্নয়নশীল দেশগুলোর মিডিয়া হাউসগুলোতে অর্থনৈতিক সাবলীলতার সহায়তায় কমনওয়েলথকে ভূমিকা নেয়ার আহ্বান জানান।

হাইকমিশনার সাইদা মুনা তাসনীম বিগত এক দশকে বাংলাদেশের প্রিন্ট, ইলেকট্রনিক ও ডিজিটাল মিডিয়া শিল্পের দ্রুত প্রসারের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মসূচি ও সংস্কার সম্পর্কে তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশে বেসরকারি ইলেকট্রনিক এবং ডিজিটাল মিডিয়ার প্রসার ছাড়াও ইন্টারনেট ভিত্তিক নিউজ পোর্টাল এবং টিভি চ্যানেলগুলো গণমাধ্যমের স্বাধীনতা এবং মতপ্রকাশের স্বাধীনতার সুযোগ নিয়েছে। বর্তমান সরকার দেশের সাংবাদিকদের জন্য কল্যাণ ট্রাস্ট গঠন করেছে। সাংবাদিকদের বেতন বাড়াতে দুটি মজুরি বোর্ড কমিশন করা হয়েছে, যার ফলে ২০১৩ সালের চেয়ে সাংবাদিকদের বেতন এখন ৬০ শতাংশের বেশি।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button