জাতীয়

সৌদি কোম্পানির সাথে পতেঙ্গা কন্টেনার টার্মিনালের ব্যবস্থাপনা, পরিচালনার চুক্তি আজ

পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল ব্যবস্থাপনা ও পরিচালনার পাবে সৌদি কোম্পানি রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল (আরএসজিটি)। আজ আরএসজিটি ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (সিপিএ) একটি ‘কনসেশন অ্যাগ্রিমেন্ট’ স্বাক্ষর করবে। এটিই হবে প্রথম বিদেশী কোম্পানি, যারা বাংলাদেশের বন্দর পরিচালনা করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সৌদি বিনিয়োগমন্ত্রী খালিদ এ আল-ফালিহ প্রধানমন্ত্রীর কার্যালয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানের আগে সৌদিমন্ত্রী প্রধানমন্ত্রীর সাথে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন। আরএসজিটি একটি আন্তর্জাতিক টার্মিনাল অপারেটর, যা সৌদি আরবের রেড সি গেটওয়ে টার্মিনাল এবং মালয়েশিয়ান মাইনিং কোম্পানির (এমএমসি) মধ্যে অংশীদারিত্বের প্রতিনিধিত্ব করে। সম্মিলিত সম্পদ, হ্যান্ডলিং ক্ষমতা ও অভিজ্ঞতার ভিত্তিতে বিশ্বব্যাপী ১০টি বৃহত্তম কন্টেইনার টার্মিনালের একটি এটি। যার সম্মিলিত বার্ষিক হ্যান্ডলিং ক্ষমতা ২০ মিলিয়ন টিইইউস এবং এর ইক্যুইটি-ওয়েটেড থ্রুপুট ১০ মিলিয়ন টিইইউস। চলতি বছরের মে মাসে কাতারের দোহায় সৌদি আরব বাংলাদেশের বিভিন্ন খাতে বড় আকারের বিনিয়োগের প্রস্তাব দেয়। কারণ দেশটির স্থিতিশীল সরকার ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ভালো রেকর্ড রয়েছে।

সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালিদ এ আল-ফালিয়াহ এবং অর্থনীতি ও পরিকল্পনামন্ত্রী ফয়সাল আলিব্রাহিম সম্প্রতি দোহায় শেখ হাসিনার সাথে তার বাসভবনে যৌথভাবে সাক্ষাৎ করার সময় এই প্রস্তাব দেন। বাংলাদেশে বিনিয়োগে সৌদি আরবের আগ্রহ বৃদ্ধির বিষয়টিকে স্বাগত জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম সম্প্রতি বলেন, সৌদি আরব একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগীতে পরিণত হয়েছে। পারস্পরিক সহযোগিতা এবং দ্বিপক্ষীয় সম্পৃক্ততাকে নতুন মাত্রায় নিয়ে যাওয়ার জন্য রাষ্ট্রদূতকে তার সক্রিয় ও গতিশীল ভূমিকার প্রশংসা করে তিনি বলেন, ‘আমরা আশা করি বাংলাদেশ-সৌদি সম্পর্ক শক্তিশালী থেকে শক্তিশালীতর হবে এবং দু’দেশের জনগণের পারস্পরিক সুবিধার বিষয়ে এগিয়ে যাবে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button