আন্তর্জাতিক

মিয়ানমারে সেনা অভ্যুত্থান, ইন্টারনেট বিচ্ছিন্ন

মিয়ানমারের সেনাবাহিনী দেশটির ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) নেত্রী অং সান সু চি, প্রেসিডেন্ট এবং দলের জ্যেষ্ঠ নেতাদের আটকের পর জরুরি অবস্থা জারি করে ক্ষমতা গ্রহণ করেছে। সেই সঙ্গে দেশটির বড় শহরগুলোতে টহল দিচ্ছে সেনাবাহিনী। রাজধানী নেপিডো এবং প্রধান শহর ইয়াঙ্গুনের রাস্তায় সেনা সদস্যদের টহল দিতে দেখা যাচ্ছে। নেপিডোতে টেলিফোন এবং ইন্টারনেট লাইন বিচ্ছিন্ন করা হয়েছে।

এএফপির খবরে জানা যায়, নেটব্লকস নামের এক নাগরিক সংগঠন বলছে, স্থানীয় সময় ভোরে টেলিযোগাযোগ ব্যাহত হয়। মিয়ানমারের রাজধানী নেপিডোতে ইন্টারনেট যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। এতে সু চিকে আটকের অনেক খবর জানা যাচ্ছে না।

মিয়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) মুখপাত্র জানিয়েছেন, দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি ও মিয়ানমারের প্রেসিডেন্টকে এক সেনা অভ্যুত্থানে আটক করা হয়েছে।

কয়েক সপ্তাহ ধরেই মিয়ানমারের সেনাবাহিনী ও বেসামরিক সরকারের মধ্যে উত্তেজনা চলছে। মিয়ানমারে প্রায় পাঁচ দশক ধরে ক্ষমতায় ছিল সেনাবাহিনী। সেনাবাহিনী দেশটির বেসামরিক সরকারের বিরুদ্ধে নভেম্বরের নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছে।

মিয়ানমারের সেনাবাহিনী গত সপ্তাহে ক্ষমতা দখলের ইঙ্গিত দিয়েছিল। এনএলডির মুখপাত্র মিও নয়েন্ট বলেন, নেপিডোতে প্রেসিডেন্ট উইন মিন্ট ও সু চিকে আটক করা হয়েছে। পরিস্থিতি দেখে মনে হচ্ছে, সেনাবাহিনী অভ্যুত্থান পরিচালনা করছে।

এনএলডি বলেছে, কারেন রাজ্যের মুখ্যমন্ত্রী ও বেশ কয়েকজন আঞ্চলিক মন্ত্রীকেও আটক করা হয়েছে। নয়েন্ট বলেছেন, নতুন নির্বাচিত পার্লামেন্ট সদস্যরা আটক হয়েছেন কি না, তা জানা যায়নি। এনএলডির এক আইনপ্রণেতা নাম প্রকাশ না করে বলেন, দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হান থার মিন্টকেও গ্রেপ্তার করা হয়েছে।

গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে নির্বাচন কমিশনের বিরুদ্ধে ব্যাপক কারচুপির অভিযোগ তোলে মিয়ানমারের সেনাবাহিনী। সেই নির্বাচন নিয়ে সৃষ্টি উত্তেজনার মধ্যেই সোমবার (১ ফেব্রুয়ারি) ভোরে সেনাবাহিনী তাদের আটক করে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

পরে সামরিক বাহিনীর নিয়ন্ত্রিত টেলিভিশনে দেশে জরুরি অবস্থা জারির ঘোষণা দেওয়া হয় বলে রয়টার্সের খবরে জানানো হয়। মিয়ানমরে বেসামরিক সরকার ও প্রভাবশালী সামরিক বাহিনীর মধ্যে কয়েকদিন ধরে দ্বন্দ্ব ও উত্তেজনার পর এ ঘটনা ঘটল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button