আন্তর্জাতিক

ইসরায়েলে নিহতের সংখ্যা ৭০০ ছাড়াল

হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা ৭০০ ছাড়িয়েছে। ইসরায়েলি সংবাদ মাধ্যম সর্বশেষ প্রতিবেদন এ তথ্য পাওয়া গেছে। এছাড়া ফিলিস্তিনি যোদ্ধাদের হামলায় আরও ২ হাজার ২৪৩ জন ইসরায়েলি নাগরিক আহত হয়েছেন। এদের মধ্যে ২২ জনের অবস্থা আশঙ্কাজনক এবং ২৩২ জন গুরুতর আহত হয়েছেন। এছাড়া অপহরণ করা হয়েছে আরও অন্তত ১০০ ইসরায়েলিকে।  [বিবিসি]
আর ইসরায়েলের পাল্টা বিমান হামলায় ৪১৩ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে। এর মধ্যে ৭৮ জন শিশু ও ৪১ জন নারী রয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। আহত হয়েছে আরও ২ হাজার ৩০০ জন।
এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন বলেছেন, ইসরায়েলে কয়েকজন আমেরিকান নিহত হওয়ার খবর পেয়েছেন তারা এবং এসব খবরের সত্যতা যাচাই করার কাজ চলছে। এছাড়া গাজা সীমান্তের কাছে কর্মরত ছিলেন এমন একজন ব্রিটিশ নাগরিক এখনো নিখোঁজ রয়েছেন।
শনিবার ইসরায়েলে বড় ধরনের আক্রমণ শুরু করে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর রবিবার দিনভর গাজা উপত্যকায় পালটা বিমান হামলা চালিয়েছে ইসরায়েল, যার অবসানের কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, গাজায় হামাসের অবস্থান লক্ষ্য করে আক্রমণ করা হচ্ছে। ইসরায়েলের বেসামরিক নাগরিকদের সুরক্ষায় তারা কাজ করে যাবেন।
এদিকে হামাস ও ইসলামিক জিহাদ (পিআইজে) নেতার সঙ্গে ইরানের প্রেসিডেন্ট কথা বলেছেন বলে দেশটির রাষ্ট্রায়ত্ত মিডিয়া খবর দিয়েছে। তবে ওই দুই নেতার সঙ্গে ইব্রাহিম রাইসির আলোচনার বিষয়বস্তু প্রকাশ করা হয়নি। হামাস ইরানের সমর্থনপুষ্ট। দেশটি তাদের অর্থ, অস্ত্র ও প্রশিক্ষণ দিয়ে সহায়তা করে থাকে।
রবিবার সকালের দিকে হামাসের বিরুদ্ধে প্রতিশোধমূলক আক্রমণ শুরু করার আগে ফিলিস্তিনের গাজা উপত্যকার বেশ কয়েকটি এলাকার বাসিন্দাদের ঘর ছেড়ে নিরাপদ স্থানে চলে যাওয়ার জন্য সতর্ক করে দিয়েছিল ইসরাইলের সেনাবাহিনী। ইসরায়েলের পক্ষ থেকে হামলার সতর্কতা আসার পর গাজার নাগরিকদের অনেকে এরই মধ্যে তাদের ঘর ছেড়ে জাতিসংঘ পরিচালিত স্কুলগুলোতে গিয়ে আশ্রয় নিয়েছে বলে বিবিসিকে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button