জাতীয়

সোশাল মিডিয়ায় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্পর্কে বিরূপ মন্তব্যে কঠোর ব্যবস্থা

সামাজিক যোগাযোগমাধ্যমে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে বিরূপ মন্তব্য সম্বলিত পোস্ট, ছবি, অডিও অথবা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক ও শেয়ার কথা থেকে বিরত থাকতে সরকারি চাকুরিজীবীদের নির্দেশ দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (৭ মে) ‘সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা, ২০১৯ (পরিমার্জিত সংস্করণ)’ অনুসরণ করা নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় এক পরিপত্র জারি করেছে।

সেখানে সামাজিক যোগাযোগমাধ্যমের ‘অপব্যবহার’ বা নিজ অ্যাকাউন্টে কেউ ‘ক্ষতিকারক কনটেন্ট’ দিলে সংশ্লিষ্ট কর্মচারীকে দায়ী করে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়েছে।

জারি করা পরিপত্রে আরও বলা হয়েছে, অন্য কোনও রাষ্ট্র বা রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি সম্পর্কে বিরূপ মন্তব্য সম্বলিত কোনও পোস্ট, ছবি, অডিও অথবা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক ও শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

একইসঙ্গে কন্টেন্ট সিলেকশন ও ফ্রেন্ড নির্বাচনে সতর্কতা এবং অপ্রয়োজনীয় ট্যাগ, রেফারেন্স ও শেয়ার পরিহার করার আহ্বান জানানো হয়েছে।

এছা্ড়া সামাজিক যোগাযোগমাধ্যমের অপব্যবহার বা নিজ অ্যাকাউন্টের ক্ষতিকারক কন্টেন্টের জন্য সংশ্লিষ্ট কর্মচারী ব্যক্তিগতভাবে দায়ী হবে এবং এজন্য প্রচলিত আইন ও বিধিবিধান অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন মাধ্যমে সরকার কিংবা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোনও  পোস্ট, ছবি, অডিও অথবা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক ও শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। একইসঙ্গে জাতীয় ঐক্য ও চেতনার পরিপন্থি কোনও রকম তথ্য-উপাত্ত প্রকাশ থেকেও বিরত থাকতে হবে।

পাশাপাশি কোনও সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগতে পারে বা ধর্মনিরপেক্ষতার নীতি পরিপন্থি কোনও তথ্য-উপাত্ত প্রকাশ করা যাবে না। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট বা আইন-শৃঙ্খলার অবনতি ঘটতে পারে এরূপ কোনও পোস্ট, ছবি, অডিও অথবা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক ও শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান বা অন্য কোনও সার্ভিস-পেশাকে হেয়প্রতিপন্ন করা হয় এমন কোনও পোস্ট দেয়া যাবে না। লিঙ্গ বৈষম্য বা এ সংক্রান্ত বিতর্কিত কোনও তথ্য-উপাত্ত প্রকাশ করা থেকে বিরত থাকতে হবে।

এছাড়াও জনমনে অসন্তোষ বা অপ্রীতিকর মনোভাব সৃষ্টি করতে পারে এমন কোনও বিষয় লেখা, অডিও কিংবা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। ভিত্তিহীন, অসত্য ও অশ্লীল তথ্য প্রচার করা যাবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button