করোনাজাতীয়

করোনায় আক্রান্তের সংখ্যা ২০০০ ছাড়ালো

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৮৪ জনে দাঁড়ালো। এ ছাড়া একদিনে রেকর্ড সংখ্যক ৩০৬ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। ফলে দেশে এখন করোনা আক্রান্তের মোট সংখ্যা বেড়ে ২ হাজার ১৪৪ জন হয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮ জন। মোট সুস্থ এখন ৬৬ জন।

শনিবার (১৮ এপ্রিল) দুপুর আড়াইটায় করোনা পরিস্থিতি নিয়ে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়মিত বুলেটিনে সংযুক্ত হয়ে এ তথ্য জানিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

ডা. সেব্রিনা ফ্লোরা বলেন, এখন পর্যন্ত আক্রান্ত ২ হাজার ১৪৪ জনের মধ্যে হাসপাতালে থেকে চিকিৎসা নিচ্ছেন ৫৬৪ জন এবং বাকিরা আছেন হোম আইসোলেশনে এবং আমাদের পরামর্শ নিচ্ছেন। যারা হাসপাতালে আছেন তাদের মধ্যে বর্তমানে ১১ জন আইসিইউতে আছেন, বাকি সবার অবস্থা মোটামোটি স্বাভাবিক।

তিনি আরো বলেন, আক্রান্তদের মধ্যে ২১ থেকে ২০ বছর বয়সী সর্বোচ্চ ২৭ ভাগ, ৩১ থেকে ৪০ বছর বয়সী শতকরা ২২ ভাগ, ৪১ থেকে ৫০ বছর বয়সী শতকরা ১৯ ভাগ। নতুন সংক্রমিতদের মধ্যে পুরুষের সংখ্যা শতকরা ৬২ ভাগ, অবশিষ্টরা নারী।

আর যে ৯ জন মারা গেছেন তাদের মধ্যে ষাটোর্ধ্ব বয়সী ৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে ১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সের মধ্যে রয়েছেন ২ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে ১ জন আর অপর একজনের বয়স জানা যায়নি।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করা ৯ জনের মধ্যে ৬ জনই ঢাকার মধ্যে। ঢাকার বাইরে রয়েছেন ৩ জন, এই ৩ জনের দুজন নারায়ণগঞ্জে এবং একজন সাভারে।

জেলাভিত্তিক বিশ্লেষণ তুলে ধরে আইইডিসিআর পরিচালক বলেন, এখনও সবচেয়ে বেশি সংক্রমণের সংখ্যা ঢাকা শহরের মধ্যে। গত ২৪ ঘণ্টায় যারা আক্রান্ত হয়েছেন তাদের শতকরা ৩২ ভাগই ঢাকায়। এরপরেই রয়েছে গাজীপুর। গাজীপুরে যারা সংক্রমিত হয়েছে তাদের বেশিরভাগ নারায়ণগঞ্জ থেকে গিয়েছেন। গাজীপুরের পরেই রোগীর সংখ্যা বেশি নরসিংদীতে, এরপরে কিশোরগঞ্জে।

এ সময় আরো জানানো হয়, এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২১ হাজার ১৯১টি। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আছেন ৬৬ জন। আর মোট আইসোলেশনে আছেন ৫৯৯ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ৩২ জন। সব মিলিয়ে মোট মুক্ত হয়েছেন ৫ ১২ জন।

এখন পর্যন্ত মোট কোয়ারেন্টিনে আছেন ৪৮ হাজার ৩৭১ জন।

ভিডিও কনফারেন্সে জানানো হয়, নতুন করে ল্যাব সংযোজিত হয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যশোরের আশেপাশের জেলার নমুনা এখন থেকে সেখানেই পরীক্ষা করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button