জাতীয়

২১ আগস্ট গ্রেনেড হামলার স্প্রিন্টারের যন্ত্রনা এখনো বয়ে বেড়াচ্ছেন অনেকেই

আজ ২১শে আগস্ট। বঙ্গবন্ধু এভিনিউ এ আওয়ামী লীগের সমাবেশে বীভৎস রাজনৈতিক হত্যাযজ্ঞের কালো দিন। মৃত্যু-ধ্বংস-রক্তস্রোতের নারকীয় গ্রেনেড হামলার ১৬তম বছর। বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের এই দিনে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতিবিরোধী’ সমাবেশে অকল্পনীয় এক নারকীয় গ্রেনেড হামলার ঘটনা বাংলাদেশে এক কলঙ্কময় অধ্যায়ের জন্ম দেয়।এ গ্রেনেড হামলায় সেই সময়ের বিরোধী দলের নেতা শেখ হাসিনা বেঁচে গেলেও মহিলা আওয়ামী লীগের সভাপতি আইভি রহমানসহ ২৪ জন নিহত হন। গুরুতর আহত হন অসংখ্য মানুষ।
২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় ২৪ জন নিহত

সেই আহত নেতাকর্মীদের সকলেই প্রায় সুস্থ হলেও শরীরের বিভিন্ন জায়গায়  স্প্রিন্টারের যন্ত্রনা থেকেও বেশি যন্ত্রনা হয় ভয়াবহ নারকীয় সেই হামলার বিচার দেখে যেতে পারবেন কিনা সে সংশয়ে।সেদিনের দূর্ঘটনায় আহতদের  কয়েকজনের স্মৃতি তুলে ধরছেন নিউজ নাউ বাংলা।

২১ আগস্ট গ্রেনেড হামলায় আহত হন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ইসহাক আলী খান পান্না। তিনি বলেন-সেদিন ছিল ২১ শে আগষ্ট বঙ্গবন্ধু এভিনিউ তে সন্ত্রাসবিরোধী মিটিং।মিটিং শেষে শান্তি মিছিল করার কথা ছিল। সভানেত্রী শেখ হাসিনার ডাকে সমাবেশ করছিলাম আমরা। সভাস্থলে মঞ্চটি তৈরী করা হয়েছিল উন্মুক্ত স্থানে একটি ট্রাকে।সভানেত্রী বক্তৃতা করা শুরু করলেন। সভানেত্রীকে মঞ্চে তুলে দিয়ে আমি দাঁড়ালাম মঞ্চের সিড়ির দিকে। আমার পাশে ছিলেন বাহাউদ্দিন নাসিম, ওবায়দুল কাদের সহ অনেকে। ৫ঃ২২ মিনিটে সভানেত্রীর বক্তব্য শেষের দিকে,তিনি সবার উদ্দেশ্য শান্তি মিছিলে যোগ দেবার কথা বলছিলেন ঠিক সেই মুহূর্তে চারদিক থেকে বিকট শব্দ। একের পর এক শব্দে হতভম্ব হয়ে গেলাম। প্রথমে বুঝে উঠতে পারিনি, কিসের শব্দ। আমি ছিটকে পরলাম ট্রাকের সামনে। আতংকিত জনতা আমার শরীরের উপর দিয়ে ছোটাছুটি করতে লাগলো। অনেক কষ্টে চোখ মেলে তাকিয়ে দেখলাম আমার দু’পা  নাড়াতে পারছিনা। রক্তে ভিজে আছে আমার পুরো শরীর। এরপর আমি অজ্ঞান হয়ে যাই। আমাকে রেসকিউ টিম হাসপাতালে নিয়ে যায় ।  প্রথমে সেন্ট্রাল হাসপাতাল, পরবর্তীতে উন্নত চিকিৎসার জন্য কোলকাতার পিয়ারলেস হাসপাতালে নিয়ে শরীরের বিভিন্ন অঙ্গ থেকে স্প্রিন্টার বের করে। তবে এখনও দুই পাসহ শরীরে অসংখ্য স্প্রিনটার রয়ে গেছে যা আজও স্বাভাবিক চলাফেরা করতে কষ্ট দেয়। এরপর প্রধানমন্ত্রীর কোন অনুদান আমি  গ্রহন করেনি। যতদিন বেঁচে থাকবো দেশ আর দেশনেত্রীর আদর্শে সোনার বাংলার অভূতপূর্ব সাফল্যে মাথা উচু করে বেঁচে থাকতে চাই।
রেজাউল হাসান বাবু ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক,ময়মনসিংহ জেলা ছাত্রলীগের ২width=সাবেক সাধারন সম্পাদক। ঘটনাস্থলে প্রত্যক্ষদর্শী ছিলেন তিনি। নিউজ নাউ বাংলাকে সেদিনের ঘটনা বর্ননা করতে গিয়ে বলেন,সেদিন দুপুরের খাবার খেতে চারটার কিছু সময় পর আমি ও আফজালুর রহমান বাবু ভাই জিপিও থেকে পল্টনের দিকে আসি। ,খাবার শেষ হবার আগেই বিকট শব্দ শুনতে পাই, শব্দ শুনে দৌড়ে বেরিয়ে পরি।  এক ছুটে ঘটনাস্থলে আসি নেত্রীর কিছু হলো কিনা দেখতে।  এসে দেখি রক্তাক্ত এক নদী।  যেখানে জলজান্ত মানুষের জনস্রোত ছিল, সেখানে শুধুই রক্ত আর রক্তাক্ত জুতোর স্তুপ। যে কজন মানুষ আছে সবার শরীর রক্তে ভেজা।  তরিঘরি করে পার্টি অফিসের সামনে রাখা ট্রাকের দিকে ছুটলাম যেখানে সভানেত্রী ভাষন দিচ্ছিলেন। সেখানে গিয়ে দেখি, চারদিক থেকে সাধারন মানুষ জীবনের ঝুকি নিয়ে মানবঢাল তৈরী করে শেখ হাসিনাকে নিরাপত্তা গাড়ির দিকে নিয়ে যাচ্ছেন। আমিও তাদের সাথে শরীক হয়ে সেই মানবঢালে অংশগ্রহন করি।এরপরই  আহত নেতাকর্মীদের নিয়ে ছুটে যাই ঢাকা মেডিকেল । সংগ্রহ করি জরুরী ব্লাড বাংক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button