সাহিত্য ও বিনোদন

বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই অস্কারে যাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’

এবার বিনা প্রতিদ্বন্দ্বিতাতেই অস্কারে যাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’। কারণ, অস্কারের আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের জন্য বাংলাদেশের সিনেমা জমা নেওয়ার শেষ দিন ১৫ অক্টোবর পর্যন্ত মাত্র একটি ছবিই জমা পড়ে, সেটি হলো আবদুল্লাহ মোহাম্মদ সাদের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’।

অস্কার বাংলাদেশ সাবমিশন কমিটির সমন্বয়ক আবদুল্লাহ আল মারুফ বলেন, ‘ঘোষণার প্রথম দিন থেকেই আমরা অপেক্ষায় ছিলাম। কিন্তু কোনো সিনেমাই জমা পড়ছিল না। ১৪ অক্টোবর একমাত্র সিনেমা হিসেবে রেহানা মরিয়ম নূর অস্কারের জন্য জমা পড়েছে।

জানা গেছে, সোমবার (১৮ অক্টোবর) অস্কার সাবমিশন কমিটি সিনেমাটি দেখবে। ব্যতিক্রমী কিছু না ঘটলে এক সপ্তাহের মধ্যেই এটি অনলাইনে অস্কার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

একাডেমি অ্যাওয়ার্ডের ৯৪তম আসর অনুষ্ঠিত হবে আগামী বছরের ২৭ মার্চ থেকে। এর আগে চলতি বছরের ২১ ডিসেম্বর আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের একটি খসড়া তালিকা প্রকাশ করবে একাডেমি কর্তৃপক্ষ। ৮ ফেব্রুয়ারি জানা যাবে, কোন পাঁচটি সিনেমা চূড়ান্ত মনোনয়ন পাচ্ছে।

‘রেহানা মরিয়ম নূর’ এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। সিনেমাটি কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে নির্বাচিত হয়ে ব্যাপক আলোচিত হয়েছিল। সেখানে প্রদর্শনীর পর পেয়েছিল স্ট্যান্ডিং ওভেশন। যা ছিল বাংলাদেশের সিনেমা ইতিহাসে প্রথম। সূত্র: প্রথম আলো

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button