আন্তর্জাতিক

তালেবানের দেশে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে নারী আন্দোলনকর্মীরা

আফগানিস্তানে মঙ্গলবার আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে নারী আন্দোলনকর্মীরা ।

তালেবান শাসকের হাতে গ্রেফতার বা আটক হওয়ার হুমকি উপেক্ষা করেই দিনটি উদযাপন করে তারা।   আফগানিস্তানে মঙ্গলবার আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করেছে নারী আন্দোলনকর্মীরা ।

১৫ আগস্ট ক্ষমতায় ফিরে আসার পর থেকে তালেবানরা দেশের নারীদেরকে দুই দশকের অর্জন থেকে বঞ্চিত করেছে, নারীদের সরকারি চাকরি থেকে সরিয়ে দিয়েছে, তাদের একাকী ভ্রমণ নিষিদ্ধ করেছে এবং তাদেরকে কোরানের কঠোর ব্যাখ্যা অনুসারে পোশাক পরার নির্দেশ দিয়েছে। খবর এএফপি’র।

উইমেনস ইউনিটি অ্যান্ড সলিডারিটি গ্রুপের একজন কর্মী বলেন, `তালেবানরা আমাদের কাছ থেকে আকাশ এবং মাটি কেড়ে নিয়েছে।’

তালেবানরা দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর ১৯৯৬-২০০১ সালে প্রথমবার ক্ষমতায় থাকার সময় অনুসৃত কঠোর ইসলামি শাসন নমনীয় করার প্রতিশ্রুতি দিলেও বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। জাতীয় স্তরে না হলেও আঞ্চলিক কর্মকর্তাদের ইচ্ছায় স্থানীয়ভাবে এসব বিধিনিষেধ প্রয়োগ করা হচ্ছে।

কিছু আফগান নারী প্রথমদিকে তালেবানের বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করে শিক্ষা ও কাজের অধিকার দাবি করেছে। তালেবানরা এসব আন্দোলনকারীদের মধ্যে বেশ কয়েকজন নেতাকে আটক করলেও তাদের আটক করার কথা অস্বীকার করেছে।

মুক্তি লাভের পর তাদের বেশিরভাগই নীরব হয়ে যান। তালেবানরা কিছু ভিডিও প্রকাশ করেছে যাতে আন্দোলনকারীরা স্বীকারোক্তি দিয়েছে যে, বিদেশী আন্দোলনকর্মীদের দ্বারা তারা উৎসাহিত হয়েছিল যাতে তারা রাজনৈতিক আশ্রয় পেতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button